English
মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪
...

মেট্রোরেল নির্মাণ শেষ হবে ২০২০ সালে: সেতুমন্ত্রী

সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের - ছবি সুত্রঃ বাসস

ঢাকা, সোমবার, ২৫ ফেব্রুয়ারী ২০১৯, সরকার ডেস্কঃ ঢাকার উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রো রেলের নির্মাণ প্রকল্পের স্টিল  ইস্ক্রু পাইল ড্রাইভিংয়ের কাজ শুরু হয়েছে। আজ বিকেলে রাজধানীর ফার্মগেইটের খামারবাড়ি কৃষিবিদ ইন্সটিটিউটের সামনে এমআরটি লাইন ৬ এর প্যাকেজ ৫ এর উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তথা সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

মেট্রোরেল নির্মাণ প্রকল্পের নির্মাণ কাজের অগ্রগতি তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, “২০২০ সালের ডিসেম্বরের মধ্যে মেট্রোরেলের পুরো কাজ শেষ হবে। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ২০১৯ সালের ডিসেম্বরেই শেষ হবে।” তিনি বলেন, ‘মেট্রোরেলের ২৫শ’ মিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। আগারগাঁও থেকে কারওয়ান বাজার পর্যন্ত ৩ দশমিক ১৯৫ কি.মি ভায়াডাক্ট ও তিনটি স্টেশন নির্মাণের জন্য পরিসেবা স্থানান্তর ও চেকবোরিং সম্পন্ন হয়েছে।’ তিনি আরো জানান, "১৯৭ টি ট্রায়াল পিটের মধ্যে ৩৫টি ট্রায়াল পিট... এবং ৪৫০টি বোরড পাইলের মধ্যে ৩টি বোরড পাইল সম্পন্ন হয়েছে।" আগামী এপ্রিল মাসে মেট্রো রেলের নির্মাণ কাজ শুরু হবে বলে আশাবাদ প্রকাশ করে সেতুমন্ত্রী কাদের বলেন, “প্রকল্পের সার্বিক  গড় অগ্রগতি ২১ দশমিক ৫০ শতাংশ এবং প্রথম পর্যায়  ৩৫ শতাংশ।"

প্রায় বিশ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল প্রকল্পকে আটটি প্যাকেজে ভাগ করা হয়েছে। বর্তমানে তৃতীয় ও চতুর্থ প্যাকেজের আওতায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার পথে ভায়াডাক্ট ও নয়টি স্টেশন নির্মাণের কাজ চলেছে। আর পঞ্চম প্যাকেজের আওতায় আগারগাঁও থেকে কারওয়ান বাজার পর্যন্ত ৩ দশমিক ২ কিলোমিটার ভায়াডাক্ট ও তিনটি স্টেশন এবং ষষ্ঠ প্যাকেজের আওতায় কারওয়ান বাজার থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ৪ দশমিক ৯ কিলোমিটার ভায়াডাক্ট ও চারটি স্টেশন নির্মাণ হবে। এম আরটি লাইন-৬’র প্যাকেজ-৫’র কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করে করছে ঠিকাদারী প্রতিষ্ঠান আব্দুল মোমেন লিমিটেড ও অ্যাবেনিকো জেভি।




মন্তব্য

মন্তব্য করুন