English
মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪
...

করোনা যুদ্ধ: বাংলাদেশে একদিনে মৃত ৮ জন, আক্রান্ত ৬৪১

করোনা ভাইরাস

ঢাকা, ২৯ এপ্রিল ২০২০, বুধবারঃ বাংলাদেশে মহামারী প্রাণঘাতী করোনা ভাইরাসে কেঁড়ে নিল মোট ১৬৩ জন মানুষের জীবন এবং গত ২৪ ঘন্টায় নতুন করে ৬৪১ জন আক্রান্ত হয়েছেন। আর এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি গেছেন ১৫০ জন। গতকালের চেয়ে আজ আক্রান্ত ৯২ জন বেশি।

আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।  ডা. নাসিমা সুলতানা বলেন, "গতকালের চেয়ে আজ আক্রান্ত ৯২ জন বেশি। গতকাল আক্রান্ত হয়েছিলেন ৫৪৯ জন। গতকালের চেয়ে আজ ১৪ দশমিক ৬৮ শতাংশ বেড়েছে। এ ছাড়া গত ২৪ ঘন্টায় দেশে আরও ১১ জন করোনামুক্ত হয়েছেন। এ নিয়ে ১৫০ জন সুস্থ হয়ে বাড়ি গেছেন।"

তিনি জানান, "গত ২৪ ঘণ্টায় যে ৮ জন মারা গেছেন এর মধ্যে ৬ জন ঢাকার বাকি ২ জন ঢাকার বাইরের। মৃত ৮ জনের মধ্যে ৬ জন পুরুষ, ২ জন নারী। ৪ জনের বয়স ৬০ বছরের ঊর্ধ্বে। আর ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন।" এখন পর্যন্ত মারা যাওয়া ১৬৩ জনের মধ্যে বেশির ভাগ রোগী ঢাকা বিভাগের। এই বিভাগে এখন পর্যন্ত ১৩৭ জনের মৃত্যু হয়েছে বলে... তিনি জানান।

তিনি আরও বলেন, "করোনায় আক্রান্তদের মধ্যে যারা বাড়িতে রয়েছেন, তারা আমাদের হটলাইনের মাধ্যমে চিকিৎসা নেন। বেশিরভাগ ক্ষেত্রেই তাদের লক্ষণ ও উপসর্গগুলো মৃদু থাকে। তারা বাড়িতে চিকিৎসা নিয়েই সুস্থ হয়ে যাচ্ছেন। করোনার উপসর্গ যখন শেষ হয়ে যাবে, তার ১৪ দিন পর তার দ্বিতীয় নমুনা নেয়া হয়। তার সাতদিন পর আবার নমুনা নেয়া হয়। পরপর দুটি পরীক্ষায় করোনা নেগেটিভ আসলে আমরা তাদের সম্পূর্ণ সুস্থ বলি।" 

অতিরিক্ত মহাপরিচালক জানান, "রাজধানীর ৩টি বেসরকারি হাসপাতালকে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার অনুমোদন দেয়া হয়েছে। এগুলো হলো- এভারকেয়ার হাসপাতাল লিমিটেড (সাবেক অ্যাপোলো হাসপাতাল), স্কয়ার হাসপাতাল লিমিটেড ও ইউনাইটেড হাসপাতাল লিমিটেড। এখন থেকে এ হাসপাতালগুলোতে যেসব নমুনা পরীক্ষা করা হবে সেগুলো সরকারি ল্যাবরেটরির মোট নমুনার সঙ্গে যোগ করে প্রকাশ করা হবে। তবে তারা শুধু তাদের হাসপাতালে ভর্তি রোগীদের সরকার নির্ধারিত ফি নিয়ে পরীক্ষা করাতে পারবেন।"

ডা. নাসিমা সুলতানা জানান, "দেশের বিমানবন্দর, স্থল, নৌ ও সমুদ্রবন্দর দিয়ে গত ২৪ ঘন্টায় ৬৫৭ জনসহ সর্বমোট বাংলাদেশে আগত ৬ লাখ ৭৬ হাজার ৪২৪ জনকে স্কিনিং করা হয়েছে।"  বুলেটিনে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকার এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়। 




মন্তব্য

মন্তব্য করুন