English
রবিবার ২৮ এপ্রিল ২০২৪
...

প্রশ্নফাঁসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থাঃ শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

ঢাকা, ০৬, নভেম্বর, ২০২২, রবিবারঃ শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, গত পরীক্ষায় আমরা দেখেছিলাম বিভিন্ন জায়গায় প্রশ্নপত্র ফাঁস করার চেষ্টা করা হয়েছিল। প্রশ্নফাঁস বন্ধ করতে আমরা অভিনব কৌশল গ্রহণ ও কঠোর মনিটরিং করছি।

তিনি বলেন, "এরপরও কেউ যদি গুজব ছড়ানো বা প্রশ্নফাঁসের চেষ্টা করে, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আজ সরকারি বেগম বদরুন্নেসা মহিলা কলেজে পরীক্ষার্থীদের কেন্দ্র পরিদর্শন শেষে মন্ত্রী এসব কথা বলেন।"

শিক্ষামন্ত্রী আরও বলেন, "এবার আমরা চেষ্টা করেছিলাম জুলাই-আগস্টে পরীক্ষা নিয়ে আসতে। কিন্তু দেশের একটি অঞ্চলে বন্যার কারণে পরীক্ষা নিতে দেরি হয়ে গেল। এর পরের বছর আরও... এগিয়ে নেওয়ার চেষ্টা করবো। ভবিষ্যতে যদি কোনো অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ হয়, তাহলে সেই বোর্ডের পরীক্ষা সাময়িক বন্ধ রেখে অন্য বোর্ডের পরীক্ষা নিতে হবে বলেও মন্তব্য করেন দীপু মনি।"

পরীক্ষা কেন্দ্রে আসা অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, "সন্তানকে পৌঁছে দিয়ে সঙ্গে সঙ্গে যেন তারা কেন্দ্র ত্যাগ করেন। তাহলে কোনো পরীক্ষার্থীর কেন্দ্রে আসতে সমস্যা হবে না।"

কোচিং সেন্টার বন্ধের প্রসঙ্গে তিনি বলেন, "কোচিং বন্ধের নির্দেশনা রয়েছে। একই কোচিং সেন্টারে অনেক ধরনের কোচিং চলে। এটি শিক্ষা মন্ত্রণালয় বা শিক্ষা বোর্ডের পক্ষে একা বন্ধ করা সম্ভব নয়। স্থানীয় প্রশাসনের সহযোগিতাও প্রয়োজন।"




মন্তব্য

মন্তব্য করুন