English
মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪
...

ইউক্রেনের ৫২ হাজার টন গম এখন চট্টগ্রাম বন্দরে

চট্টগ্রাম বন্দর। ফাইল ছবি

ঢাকা, ১০ নভেম্বর, ২০২২,বৃহস্পতিবারঃ ইউক্রেন থেকে সরকারিভাবে কেনা ৫২ হাজার মেট্রিক টন গম নিয়ে গতকাল বুধবার (৯ নভেম্বর) বিকেলে কুতুবদিয়ায় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে এসে পৌছে ম্যাগনাম ফরচুন নামের একটি জাহাজ। বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকালে খাদ্য নিয়ন্ত্রক (স্টোরেজ অ্যান্ড মুভমেন্ট) আবদুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।

জেলা খাদ্য নিয়ন্ত্রক আরও জানান, "আজ (৯ নভেম্বর) গমের নমুনা পরীক্ষা, কাস্টমস ছাড়পত্র ও অন্যান্য আনুষ্ঠানিকতা শেষে শীঘ্রই জাহাজ থেকে গম খালাস শুরু করা হবে।" চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, "এমভি ম্যাগনাম ফরচুন’ নামের একটি জাহাজ ইউক্রেন থেকে ৫২... হাজার মেট্রিক টন গম নিয়ে গত মঙ্গলবার চট্টগ্রাম বন্দরে ভিড়েছে।"

জানা গেছে, সম্প্রতি ভারত থেকে গম আমদানির চেষ্টা করে সরকার। ভারত রাজি না হওয়ায় রাশিয়া ও ইউক্রেন থেকে জিটুজি ভিত্তিতে গম আনার চুক্তি হয়। যার অংশ হিসেবে ইতোমধ্যে দুই চালানে রাশিয়া থেকে আসে এক লাখ টনের বেশি গম।

এ বিষয়ে আবদুল কাদের জানান, "বৃহস্পতিবার ইউক্রেন থেকে আসা জাহাজ থেকে গমের নমুনা সংগ্রহ করা হবে। পরে ল্যাব টেস্টে চুক্তি অনুযায়ী ধরন ও মান ঠিকঠাক থাকলে আনুষঙ্গিক প্রক্রিয়া সম্পন্ন করে শুরু হবে খালাস প্রক্রিয়া।"




মন্তব্য

মন্তব্য করুন