English
মঙ্গলবার ১৪ জুলাই ২০২০
...

প্রেসিডেন্ট আজ জাপান সফর শেষে সিঙ্গাপুর যাচ্ছেন

জাপানের লেক আসি - ছবি সংগৃহীত

ঢাকা, ২৫ অক্টোবর ২০১৯, শুক্রবার: বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাপান সফর শেষে দেশে ফেরার পথে দুইদিনের রাষ্ট্রীয় সফরে আজ সিঙ্গাপুর যাচ্ছেন। তিনি আজ সকাল ৯টায় সিঙ্গাপুর এয়ারলাইন্সেজাপানের রাজধানী টোকিওর হানিদা আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করেন। রাষ্ট্রপতি জাপান ও সিঙ্গাপুরে আটদিনের রাষ্ট্রীয় সফরে গত ২০ অক্টোবর রবিবার ঢাকা থেকে যাত্রা শুরু করেন এবং সফরের ১ম পর্ব জাপান সফর শেষে আজ সিঙ্গাপুর যাচ্ছেন। 


২২ অক্টোবর মঙ্গলবার রাষ্ট্রপতি জাপানের সম্রাটনারুহিতোরঅভিষেক অনুষ্ঠানে যোগদান করেন। রাজপ্রাসাদে ১৭৪ দেশের রাষ্ট্রিয় অতিথি সহ বিভিন্ন অঞ্চল থেকে আগত প্রায় ২ হাজার নেতা ও প্রতিনিধিদের সামনে প্রিন্স নারুহিতো জাপানের ১২৬তম সম্রাট হিসেবে সিংহা্সনে আরোহন করেন। সিডেন স্টেট হলের মাতসু কুন জো ম্যা স্টেট রুমে আয়োজিত এ অনুষ্ঠানে রাজপ্রাসাদের ঐতিহ্য অনুসারে সাড়ে ৬ মিটার... উঁচু চাঁদোয়া টানা সিংহাসন ‘তাকামিকুরা’ থেকে নিজেকে জাপানের সম্রাট হিসাবে ঘোষণা দেন। এ শাহী অভিষেক অনুষ্ঠানে রাষ্ট্রপতি তাঁর  সহধর্মিনী রাশিদা খানম ও জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রবাব ফাতিমা সহ যোগদান করেন। উল্লেখ্য, ৮৫ বছর বয়সী পিতা সম্রাট এমেবিতাস আকিতো ১ মে ২০১৯ সিংহাসন ত্যাগ করার পর ৫৯ বছর বয়সীনারুহিতো ক্রিসেনথেমাম পরবর্তী সম্রাট হিসাবে অধিষ্ঠিত হলেন। 


রাষ্ট্রপতি গতকাল বৃহস্পতিবার নৌবিহারে টোকিও থেকে প্রায় ৬৫ মাইল দূরে পস্চিমে অবস্থিত হোনসু অঞ্চলের বিশ্ববিখ্যাত দর্শনীয় ফুজি পর্বত ও হ্যাকোনি পর্বত ঘেরা "লেক আসি" পরিদর্শন করেন। এসময় তাঁর সফর সঙ্গী হিসাবে সহধর্মীনি রাশিদা খানম, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, রাষ্ট্রপতির সচিব শ্যামপদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল শামিম উজ জামান, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সহ সরকারী উর্ধতন কর্মকর্তাবৃন্দ। 




মন্তব্য

মন্তব্য করুন