English
রবিবার ০৫ ফেব্রয়ারি ২০২৩
...

যুব মহিলা লীগের সভাপতি ডেইজি, সম্পাদক লিলি

আলেয়া সারোয়ার ডেইজি এবং শারমিন সুলতানা লিলি 

ঢাকা, ১৫ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার: আলেয়া সারোয়ার ডেইজিকে সভাপতি এবং শারমিন সুলতানা লিলিকে সাধারণ সম্পাদক করে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুব মহিলা লীগের কমিটি ঘোষণা করা হয়েছে। আজ বৃহস্পতিবার ঐতিহাসিক  সোহরাওয়ার্দী উদ্যানে যুব মহিলা লীগের সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ নতুন নেতৃত্বের ঘোষণা দেন। 

আজ সকাল থেকেই সোহরাওয়ার্দী উদ্যানে মিছিল সহকারে সম্মেলনে যোগ দেন রাজধানীর বিভিন্ন থানা ও ওয়ার্ড এবং  ঢাকার বাইরে থেকে আগত বিভিন্ন ইউনিটের মহিলা লীগের নেতাকর্মীরা। দুপুর ১২টার পর বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করা হয়। সম্মেলনের প্রথম অধিবেশনে যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক  অপু উকিলের পরিচালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু কন্যা, আওয়ামী লীগ সভাপতি ও প্রধনমন্ত্রী শেখ হাসিনা।   

নতুন কমিটি ঘোষণার পূর্বে যুব মহিলা লীগের নেতাকর্মীদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, "জননেত্রী শেখ হাসিনার নির্দেশে চলমান কমিটি বিলুপ্ত ঘোষণা করছি। এখন নতুন কমিটি করতে যাচ্ছি। নেত্রীর প্রতি আপনাদের আস্থা আছে?" তখন উপস্থিত যুব মহিলা লীগের নেতারা হাত তুলে সমর্থন জানালে তিনি নতুন নেতৃত্বের নাম ঘোষণা করেন।

উল্লেখ্য, ২০০২ সালের ৬ জুলাই আওয়ামী লীগ সভাপতি... ও তৎকালীন বিরোধীদলীয় নেতা এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রলীগের একঝাঁক সাবেক নেত্রীকে নিয়ে যুব মহিলা লীগ গঠন করেন। যার মূল লক্ষ্য ছিল নারী সমাজকে এই সংগঠনের পতাকাতলে একত্রিত করে সকল বাধা জয় করে নারীর রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক মুক্তির পথে এগিয়ে যাওয়া। একইসাথে তৎকালিন বিএনপি-জামাত জোট সরকারের সন্ত্রাস, জঙ্গীবাদ, দুর্নীতিসহ সকল অত্যাচার-অনিয়মের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করা।

সংগঠনের প্রতিষ্ঠালগ্নে নাজমা আক্তারকে আহ্বায়ক ও অপু উকিলকে যুগ্ম আহ্বায়ক করে ১০১ সদস্য বিশিষ্ট কমিটি করার মাধ্যমে যুব মহিলা লীগ গঠিত হয়। এরপর ২০০৪ সালে অনুষ্ঠিত হয় প্রথম সম্মেলন। তখন নাজমা আক্তারকে সভাপতি ও অপু উকিলকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়। 

সগঠনের গঠনতান্ত্র অনুযায়ী প্রতি তিন বছর পর সম্মেলন হবার কথা হলেও ১৩ বছর পর  ২০১৭ সালের ১৭ মার্চ দ্বিতীয় তথা সর্বশেষ সম্মেলন হয়। এতে যুব মহিলা লীগের নাজমা আক্তার ও অপু উকিল পূনরায় নির্বাচিত হন। এ সংগঠন  প্রতিষ্ঠার ২০ বছর পর এবার তারা দুজনেই ভারমুক্ত হলেন এবং নতুন নেতৃত্ব পেল যুব মহিলা লীগ। বিদায়ী কমিটিতে, নতুন দায়িত্বপ্রাপ্ত সভাপতি আলেয়া সারোয়ার ডেইজি সহ-সভাপতি  এবং সাধারণ সম্পাদক শারমিন সুলতানা লিলি সাংগঠনিক সম্পাদক ছিলেন। 




মন্তব্য

মন্তব্য করুন