English
রবিবার ০৫ ফেব্রয়ারি ২০২৩
...

বিশেষ অভিযানে ২৪ ঘণ্টায় গ্রেপ্তার ১,৩১৯ জন

গ্রেফতার

ঢাকা, ০৬ ডিসেম্বর ২০২২, মঙ্গলবারঃ সারা দেশে বিশেষ অভিযান ১ ডিসেম্বর থেকে শুরু হওয়া পুলিশের বিশেষ অভিযানের অংশ হিসেবে গত ২৪ ঘণ্টায় দুই হাজার ২২৪টি অভিযান পরিচালনা করা হয়েছে। গতকাল সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩১৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ নিয়ে চার দিনে গ্রেফতার মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৮৯৫।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. মনজুর রহমান সোমবার (৫ ডিসেম্বর) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, "বিশেষ অভিযানে গত ২৪ ঘণ্টায় ৪০৫টি মামলা হয়েছে। বিভিন্ন অপরাধে জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারের পাশাপাশি অস্ত্র, ককটেল ও মাদক উদ্ধার করা হয়েছে।"

পুলিশের বিশেষ অভিযান শুরু হয় গত বৃহস্পতিবার। পুলিশ বলছে, "ঢাকায় পুলিশের হেফাজত থেকে দুই জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে এবং মহান বিজয় দিবস, খ্রিষ্টানদের বড়দিন ও খ্রিষ্টীয় বর্ষবরণ (থার্টি ফার্স্ট নাইট) উদ্‌যাপন নিরাপদ–নির্বিঘ্ন করতে চলমান অভিযানের পাশাপাশি ১ থেকে ১৫ ডিসেম্বর সারা দেশে বিশেষ অভিযান চলবে।"

অবশ্য বিএনপির দাবি, "১০ ডিসেম্বর... দলের ঢাকা বিভাগীয় গণসমাবেশ সামনে রেখে পুলিশ বিশেষ অভিযানের নামে তাদের নেতা–কর্মীদের গ্রেফতার করছে পুলিশ। দলটি গতকাল দাবি করেছে, রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে ২৪ ঘণ্টায় দলের অন্তত ২৮৪ নেতা–কর্মীকে গ্রেফতার করা হয়েছে।"

সাতক্ষীরার তালায় দুটি ইউনিয়ন পরিষদের দুই চেয়ারম্যানকে গ্রেপ্তার করেছে পুলিশ, যাঁদের একজন বিএনপি ও অন্যজন জামায়াতের নেতা। পুলিশের ওপর হামলার মামলায় তাঁদের গ্রেপ্তার করার কথা জানানো হয়েছে থানার পক্ষ থেকে। ককটেল বিস্ফোরণসহ নাশকতার ঘটনায় পুলিশ ও ছাত্রলীগের কর্মীর করা মামলায় নারায়ণগঞ্জ জেলার ৫টি থানা এলাকা থেকে বিএনপির ১১ নেতা–কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

বাগেরহাটে নাশকতা সৃষ্টির ষড়যন্ত্রসহ বিভিন্ন অভিযোগে জামায়াত ও শিবিরের ২০ নেতা-কর্মীর নাম উল্লেখ করে বিশেষ ক্ষমতা আইনে মামলা করেছে পুলিশ। মামলায় জেলা ইসলামী ছাত্রশিবিরের সভাপতিসহ পাঁচজনকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।  বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল ঢাকার নয়াপল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, "হামলা, মামলা ও গ্রেপ্তার করে জনগণের আন্দোলন দমানো যাবে না।"




মন্তব্য

মন্তব্য করুন