English
রবিবার ০৫ ফেব্রয়ারি ২০২৩
...

কঠিন শর্তে ঋণ নেব না: কাদের

ওবায়দুল কাদের। ফাইল ছবি

ঢাকা, ০৯ নভেম্বর, ২০২২, বুধবারঃ সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কঠিন শর্ত মেনে সরকার ঋণ নিবে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন সেতুমন্ত্রী। যদিও আইএমএফের কঠিন শর্তের ব্যাখ্যা তিনি দেননি। বিষয়টি সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করলে সেতুমন্ত্রী বলেন, "অতীতে আইএমএফের ঋণের শর্ত সম্পর্কে আমাদের ধারণা আছে। দেশের স্বার্থ ক্ষুণ্ন হয়, এমন কোনো শর্ত আমরা মানব না। অর্থ আমরা নেব, তবে কঠিন শর্তে নয়।"

সরকার আইএমএফের কাছে ঋণ চেয়েছে, তারা সরকারের বিভিন্ন দফতরের সাথে বৈঠক করেছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ওবায়দুল কাদের বলেন, "বিশ্ব সঙ্কট এখন আমাদের জাতীয় জীবনে, বিশেষ করে অর্থনৈতিক সঙ্কট, ডলার সঙ্কট, রিজার্ভে চাপ পড়েছে। দ্রব্যমূল্য... বেড়েছে। ব্রিটেনের মতো দেশে জীবনযাত্রার ব্যয় ৮০ শতাংশ বেড়েছে। ১০ দশমিক ১ শতাংশ মূল্যস্ফীতি।" 

তিনি বলেন, "সেখানে আমাদের মূল্যস্ফীতি নয় দশমিক এক ছিল, সর্বশেষ এটি আট দশমিক নয় শতাংশ, কিছুটা কমেছে। আমাদের এখানে দ্রব্যমূল্যের বাড়ার গতিটা একটু কমেছে। আশা করছি, আস্তে আস্তে স্বস্তিদায়ক হবে। শান্তি কথাটা আমরা মুখে যতটা বলি, বাস্তবে ততটাই কঠিন।"

কাদের আরও বলেন, "আমাদের অতটা সঙ্কট নেই, যেটা বাইরের অনেক দেশে আছে। আমরা অনেকের তুলনায় ভালো আছি, ভালো বলতে আমি বলছি- স্বস্তিদায়ক আছি। জীবনযাত্রার ব্যয় বাড়লে সাধারণ মানুষের কষ্ট তো হবেই। সেটা আমরা সরকার হিসেবে নাকচ করে দিচ্ছি না, আমরা রিয়ালাইজ করছি। আমরা চেষ্টা করছি।’  ওবায়দুল কাদের বলেন, ‘সঙ্কট একেবারে চলে যাবে এমনটা আমরা বলছি না। আমরা স্বস্তিদায়ক করার চেষ্টা চালিয়ে যাচ্ছি, চালিয়ে যাবো।"




মন্তব্য

মন্তব্য করুন