English
সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০
...

বাসভাড়া বৃদ্ধি ৮০ নয়, ৬০ শতাংশ: কাদের

ওবায়দুল কাদের

ঢাকা, ৩১ মে ২০২০, রবিবার: বাংলাদেশে বাস–মিনিবাসের ভাড়া ৮০ শতাংশ নয়, ৬০ শতাংশ বৃদ্ধির অনুমোদন দিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

আজ দুপুরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ভিডিওকলের মাধ্যমে মন্ত্রণালয়ের বাস ভাড়া সংক্রান্ত এক জরুরী বৈঠকে এ সিদ্ধান্ত অনুমোদন করেন। তবে এই ভাড়া শুধুমাত্র আপাত:কালীন করোনা সংক্রমণের সময়ে প্রযোজ্য হবে কিন্ত পরিস্থিতি স্বাভাবিক হবার পর সরকার বাসভাড়া পুনর্নির্ধারন করবে। 

সরকারী সিদ্ধান্ত মোতাবেক আগামীকাল সোমবার থেকে ঢাকাসহ সারাদেশে বাস চলাচল শুরু হচ্ছে। তবে বিআরটিএ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রতিটি বাস বা মিনিবাসের অর্ধেক আসন ফাঁকা রাখতে বলেছেআর এই বিধি মানতে হলে পরিবহন মালিকেরা লোকসানের কথা সুবিবেচনা করত: বাসভাড়া এক শতভাগ বাড়াবার দাবি করে। 

এর পরিপেক্ষিতে... গতকাল শনিবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ভাড়া নির্ধারণে স্থায়ী ব্যয় বিশ্লেষণ কমিটি ঢাকাসহ সারাদেশে মিনিবাস বাসের ভাড়া ২০ ভাগ কমিয়ে ৮০ শতাংশ বৃদ্ধি করার প্রস্তাব করে। কিন্ত সেতুমন্ত্রী সেখানে আরো ২০ শতাংশ কমিয়ে ৬০ শতাংশ করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

সড়ক মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সার সাথে বর্ধিত ৬০ শতাংশ বাড়বে এবং সড়ক ও সেতুর টোলও মোট ভাড়ার সাথে যোগ হবে। বর্তমানে ঢাকা এবং এর আশপাশে মিনিবাসের কিলোমিটার প্রতি ভাড়া ১ টাকা ৬০ পয়সা আর বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা। মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৫ টাকা ও বাসের ৭ টাকা। আগামীকাল সোমবার থেকে এর সাথে ৬০ শতাংশ যোগ হবে।




মন্তব্য

মন্তব্য করুন