English
বৃহস্পতিবার ০২ জুলাই ২০২০
...

বাংলাদেশে সনাক্তে ও মৃত্যুতে একদিনে সর্বোচ্চ রেকর্ড

করোনা ভাইরাস

ঢাকা, ১৮ মে ২০২০, সোমবার: বাংলাদেশে গত ২৪ ঘন্টায় নতুন সর্বোচ্চ সংখ্যক ১ হাজার ৬০২ জন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত ও সর্বোচ্চ সংখ্যক ২১ জন মৃত্যুবরণ করেছেন।

আজ স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান। তাঁর তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ৭৮৮টি নমুনা পরীক্ষা করে ১ হাজার ৬০২ জন নতুন রোগী সনাক্ত করা হয়েছে। আর এ নিয়ে সর্বমোট আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ৮৭০ জন। গত ২৪ ঘন্টায় ২১২ জন সুস্থ্য হয়েছেন এবং এ নিয়ে মোট সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ৪ হাজার ৫৮৫ জন।

গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ২১ জন, যার মধ্যে ১৭ জন পুরুষ ও ৪ জন নারী এবং এযাবৎ মৃত্যুবরণ করেছেন মোট ৩৪৯ জন। ২১ জনের মধ্যে হাসপাতালে ১৭ জনের আর ৪ জনের বাসায় মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৮ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে ৬ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছে ২ জন। দেশের সার্বিক পরিস্থিতি হিসেবে আক্রান্তদের মধ্যে থেকে সুস্থতার হার ১৯ দশমিক ২১ শতাংশ ও মৃত্যুর হার ১... দশমিক ৪৬ শতাংশ।

ডা. নাসিমা আরো জানান যে, মৃত ২১ জনের মধ্যে ঢাকা বিভাগের ১২ জন তন্মধ্যে ঢাকা সিটির ৬ জন ও ঢাকা জেলায় ২ জন, গোপালগঞ্জ, মুন্সীগঞ্জ, টাঙ্গাইল ও মানিকগঞ্জে একজন করে মারা গেছেন। চট্টগ্রাম বিভাগের ৭ জনের মধ্যে চট্টগ্রামে ২ জন, চট্টগ্রাম সিটিতে ১ জন,নোয়াখালীতে ১ জন, কুমিল্লায় ১ জন, ফেনীতে ১ জন মারা গেছেন। এছাড়া সিলেট বিভাগের ১ জন এবং রাজশাহী বিভাগের ১ জন করে মারা গেছেন।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর ২০১৯ প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয় চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে। বাংলাদেশে প্রথম ৮ মার্চ কোভিড-১৯ রোগী শনাক্ত হন এবং প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। এরপর ২৫ মার্চ রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) বাংলাদেশে সীমিত পরিসরে কমিউনিটি ট্রান্সমিশন বা সামাজিকভাবে করোনা ভাইরাসের সংক্রমণ সম্পর্কে ব্যাপক সতর্কতা অবলম্বনে ব্যবস্থা গ্রহণ করে।

ডা. নাসিমা সুলতানা করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকা, রমজানে স্বাস্থ্যবিধি মেনে চলা, বেশি বেশি পানি ও তরল জাতীয় খাবার, ভিটামিন সি ও ডি সমৃদ্ধ খাবার খাওয়া, টাটকা ফলমূল ও সবজি খাওয়াসহ শরীরকে ফিট রাখতে নিয়মিত হালকা ব্যায়াম করা এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানিয়েছেন।




মন্তব্য

মন্তব্য করুন