English
বৃহস্পতিবার ০২ জুলাই ২০২০
...

হালদায় ডলফিন রক্ষার নির্দেশ হাইকোর্টের

ডলফিন

ঢাকা, ১২ মে ২০২০, মঙ্গলবার: আজ ঐতিহাসিকভাবে বাংলাদেশে ভার্চ্যুয়াল কোর্টে প্রথম একটি আদেশ জারি করল হাইকোর্ট। এই আদেশবলে চট্টগ্রামের হালদা নদীর ডলফিন রক্ষাকল্পে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  

অত্র আদেশে একইসাথে সংশ্লিট কর্তৃপক্ষ পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালককে গৃহীত পদক্ষেপ ৭২ ঘণ্টার মধ্যে ই-মেইল যোগে আদালতকে জানাতে বলা হয়েছে। বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

বাংলাদেশের ইতিহাসে যা উচ্চ আদালতে ভার্চুয়ালী প্রথম আদেশ। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন। রাষ্টপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি এটর্নি জেনারেল সমেরেন্দ্র নাথ বিশ্বাস ও ডেপুটি এটর্নি জেনারেল অমিত... তালুকদার। 

গতকাল সুপ্রিমকোর্টের আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে ই-মেইলে একটি রিট আবেদন জমা দেন।আবেদনে হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে বিবাদীদের (রেসপনডেন্ট) নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং ডলফিন হত্যা বন্ধে কেন প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়।  

আদালত সূত্রে জানা যায় আদালত বিষয়টি নিয়ে আজ রুল জারি করেননি, তবে ডলফিন রক্ষায় রেসপনডেন্ট নম্বর-৩ কে নির্দেশনা দিয়েছেন। বিষয়টি ১৯ মে আদালতের কার্যতালিকায় থাকবে। এ রিট আবেদনে মৎস ও পশু সম্পদ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও চট্টগ্রামের রাউজান উপজেলা নির্বাহী অফিসারকে রেসপনডেন্ট করা হয়েছে।




মন্তব্য

মন্তব্য করুন