English
শনিবার ০৪ জুলাই ২০২০
...

জাতীয় হেল্প-লাইন ২৪ ঘন্টা খোলা

জাতীয় হেল্প-লাইন

ঢাকা, ৯ মে ২০২০, শনিবার: জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার জাতীয় হেল্প লাইন 'কলসেন্টার' বর্তমানে ২৪ ঘন্টা খোলা রাখা হয়েছে।

এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, "কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতিতে, ঘরে বসে যে কোন আইনগত প্রয়োজনে পরামর্শ বা তথ্য প্রাপ্তির উদ্দেশ্যে সরকারি আইনগত সহায়তায় জাতীয় এ হেল্পলাইন এখন ২৪ ঘন্টা জনগনকে সেবা দিচ্ছে।" 

করোনাভাইরাস প্রাদুর্ভাব জনিত এ সময়ে সকলকে ঘরে থাকতে আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে কোন আইনগত প্রয়োজন ও পরামর্শ এবং তথ্য সেবার জন্য বিনামূল্যে হেল্প লাইন কলসেন্টারের (১৬৪৩০) সেবা নিশ্চিত করা হয়েছে।

আইনি সহায়তা গ্রহণ সহজীকরণের লক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৮ এপ্রিল এ কল সেন্টার উদ্বোধনের পর থেকে অফিস চলাকালীন এ কল সেন্টার থেকে আইনি... পরামর্শ সেবা দেয়া হচ্ছিল।

সাম্প্রতিক করোনাভাইরাস জনিত সংক্রমণ পরিস্থিতির কারণে জনগণের জন্য ২৪ ঘন্টাই এ সেবা চালু রাখা হয়েছে। এছাড়া “ডিজিটাল লিগ্যাল এইড” সেবা প্রদানের জন্য ২০১৮ সালের অক্টোবরে ‘বিডি লিগ্যাল এইড’ নামে একটি অ্যাপ চালু করেন আইনমন্ত্রী আনিসুল হক।

এতে দেশের যে কোনও প্রান্ত থেকে অ্যাপটির সাহায্যে ঘরে বসেই বিনা খরচে আইনি সহায়তা পাচ্ছেন অসহায় ও অসচ্ছল বিচারপ্রার্থী জনগণ। পেন্টস্টোর থেকে বিডি লিগ্যাল এইড নামের এ্যাপ/অ্যাপ্লিকেশন স্মার্টফোনে ইনস্টলের পর সহজেই বাংলা বা ইংরেজি ভাষায় এটি ব্যবহার করা যায়।

অ্যাপটি ওপেনের সঙ্গে সঙ্গে বিনামূল্যে আইনি সহায়তা পাওয়ার হেল্প লাইন নম্বর ‘১৬৪৩০’ দেখা যায়। নম্বর মনে রাখার ঝামেলা এড়াতে এখান থেকে লিগ্যাল এইড অফিসে ফোন বা মেসেজ পাঠিয়ে আইনি সহায়তা চাওয়া ও পাওয়া যাচ্ছে। 




মন্তব্য

মন্তব্য করুন