English
শনিবার ২৮ নভেম্বর ২০২০
...

দোকানপাট খোলার সীমিত সুযোগ

সুপার মার্কেট 

ঢাকা, ৪ মে ২০২০, সোমবার: স্বাস্থ্যবিধি মেনে বর্তমান রোজা  ও আসন্ন ঈদকে সামনে রেখে আগামি ১০ মে থেকে দোকানপাট খোলা রাখার অনুমতি দিয়েছে সরকার। আজ মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে একটি আদেশ জারি করেছে।  

দেশে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা বাড়লেও অর্থ-সামাজিক সার্বিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ব্যবসা-বাণিজ্য ইত্যাদি জনস্বার্থ বিবেচনা করে  সরকার দোকান-পাট খোলার এমন সিদ্ধান্ত নিয়েছে। 

অবশ্য স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারিকৃত নির্দেশমালা কঠোরভাবে মেনে চলার উপর জোর দেয়া হয়েছে। জনসাধারণের চলাচলের সময়সূচি হবে নতুন ছুটির দিন হতেসকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে সীমিত রাখতে হবে। রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত বিশেষ জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া যাবেনা। 

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব ছাইফুল ইসলাম স্বাক্ষরিত এ আদেশটি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং জনপ্রশাসন মন্ত্রণালয়েও পাঠানো হয়েছে। আদেশে বলা হয়েছে, "আগামী ৭ মে... থেকে ১৪ মে পর্যন্ত জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা সীমিত করা যেতে পারে। রমজান এবং ঈদুল ফিতরকে সামনে রেখে সীমিত পরিসরে ব্যবসা-বাণিজ্য চালু রাখার স্বার্থে দোকানা-পাট খোলা রাখা যাবে।"

তবে এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে বলা হয়েছে, "ক্রয়-বিক্রয়কালে পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালন করতে হবে।" 

শপিং কমপ্লেক্সগুলোর বিষয়ে আদেশে বলা হয়, "বড় শপিংমলগুলোর প্রবেশ মুখে হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। দোকান-পাট ও শপিংমলগুলো অবশ্যই বিকেল ৫টার মধ্যে বন্ধ করে দিতে হবে।"

এছাড়া অত্র আদেশে এক জেলা থেকে অন্য জেলায় জনসাধারণ চলাচলের নিয়ন্ত্রণ কঠোরভাবে বজায় রাখতে জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলাবাহিনীকে এ বিষয়ে সার্বিক ব্যবস্থা নেবার নির্দেশনাও দেয়া হয়।

এই আদেশবলে সড়ক ও নৌপথে সকল প্রকার পণ্য পরিবহনের সাথে সংশ্লিষ্ট সব বাহন চলাচলের সুযোগ পাবে কিন্ত আন্তঃজেলা বাস চলাচল বন্ধ থাকবে। 




মন্তব্য

মন্তব্য করুন