English
বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০
...

।। আজ নব বর্ষেই খুলল ব্যাংক।। চার দিন বন্ধে সমস্যা হয়নি

।। আজ নব বর্ষেই খুলল ব্যাংক।। চার দিন বন্ধে সমস্যা হয়নি

।। আজ নব বর্ষেই খুলল ব্যাংক।। চার দিন বন্ধে সমস্যা হয়নি  
১ জানুয়ারি মঙ্গলবার, ঢাকা অফিস, অর্থনীতি ডেস্কঃ সারা বাংলাদেশে একটানা ৪দিন যাবতীয় ব্যাংকিং লেনদেন বন্ধ থাকার পর আজ ১ জানুয়ারি নববর্ষের প্রথম দিনে সব ব্যাংক নিয়মিত সেবা প্রদান শুরু করেছে। 

২৮ ও ২৯ ডিসেম্বর শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি, ৩০ ডিসেম্বর রবিবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ এবং ৩১ ডিসেম্বর সোমবার ব্যাংক হলিডে উপলক্ষে দেশের সব ব্যাংক, শেয়ারবাজার, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলো বন্ধ ছিল।  

একনাগাড়ে ৪দিন ব্যাংকিং লেনদেন বন্ধ থাকলেও জনসাধারণের তেমন কোন সমস্যার কথা শুনা যায়নি। বিশ্লেষকগন এজন্য বাংলাদেশ ব্যাংকের যথাসময় অগ্রিম ঘোষণা ও বিভিন্ন উদ্যোগ নেয়ার... কারনে এ সুফল এসেছে বলে মনে করছেন। উল্লেখ্য, ব্যাংক বন্ধ হবার আগের দিন অর্থাৎ বৃহস্পতিবার জনসাধারণের আর্থিক লেনদেনের পর্যাপ্ত সুবিধা নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ একটি নির্দেশনা জারি করে তা দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছিল।  

ঐ নির্দেশনা অনুসারে, অটোমেটেড টেলার মেশিন (এটিএম) বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ, যে কোন ধরনের যান্ত্রিক বা কারিগরি ত্রূটিমুক্ত সেবা প্রদান, সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থানসহ যাবতীয় নিরাপত্তা নিশ্চিত করতে বলে কেন্দ্রীয় ব্যাঙ্ক। এসব সেবার পাশাপাশি ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) ও পয়েন্ট অব সেল (পিওএস) সেবার মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেনের ক্ষেত্রে বেশ কিছু নির্দেশনাও দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।  




মন্তব্য

মন্তব্য করুন