English
০৩ জুলাই ২০২০
...

ঢাকার শ্রমিক দিয়ে চালু হবে গার্মেন্টস: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন

ঢাকা, ২৮ এপ্রিল ২০২০, মঙ্গলবারঃ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, "প্রাণঘাতী মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই পোশাক কারখানা চালু করা হচ্ছে ঢাকায় অবস্থানরত শ্রমিকদের নিয়ে।" স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আজ পোশাক কারখানার মালিকদের সঙ্গে এক অনির্ধারিত বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "পোশাক কারখানার মালিকরা প্রধানমন্ত্রীর কাছে ওয়াদা করেছেন যে, ঢাকায় যে সব শ্রমিক অবস্থান করছেন তাদেরকে দিয়েই তারা (মালিক) স্বাস্থ্যবিধি মেনে কারখানা চালু করবেন।" তিনি আরো জানান যে, শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও পরীক্ষার জন্য পরীক্ষাগার স্থাপন তরান্বিত... করার নির্দেশ দিয়েছি। 

শুধুমাত্র ঢাকায় অবস্থানরত শ্রমিকদের নিয়েই পোশাক কারখানা চালু করা হচ্ছে। ঢাকার বাইরে থাকা পোশাককর্মীদের উদ্দেশে মন্ত্রী বলেন, “করোনা পরিস্থিতি ভালো হলে আপনারা ঢাকায় আসবেন। আপনাদের বেতনে কোনো সমস্যা হবে না বলে মালিক পক্ষ নিশ্চয়তা দিয়েছেন।” 

এদিকে, বিদেশের অর্ডার রয়েছে বলে কিছু মালিকরা কারখানা খোলার গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরেন। তারা প্রধানমন্ত্রীর নির্দেশনাক্রমে কারখানা চালু করেছেন বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির সভাপতি রুবানা হক বৈঠকে বিজিএমইএ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। এ সময় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও উপস্থিত ছিলেন।




মন্তব্য

মন্তব্য করুন