English
বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০
...

দেশে ২৪ ঘণ্টায় নতুন কোনো করোনারোগী শনাক্ত হয়নি

করোনা ভাইরাস

ঢাকা, ২৮ মার্চ ২০২০, শনিবারঃ দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত নতুন কেউ শনাক্ত হয়নি বলে জানিয়েছেন, আইইডিসিআর- এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। সুস্থ হয়েছেন আরও ৪ জন। সব মিলিয়ে দেশে এখন করোনায় আক্রান্তের সংখ্যা ৪৮ এবং সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৫ জন।

আজ  স্বাস্থ্য মন্ত্রণালয়ে করোনা পরিস্থিতি নিয়ে ব্রিফিংয়ে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক সেব্রিনা ফ্লোরা এসব তথ্য তুলে ধরেন।  তিনি বলেন, "সুস্থ হওয়া ১৫ জনের মধ্যে ৯ জন পুরুষ ও ছয় জন নারী। তাদের গড় বয়স ২৯ বছর। সর্বনিম্ন বয়স দুই বছর।" 

তিনি জানান, "২৮৪ জন আইসুলেশনে ছিল। এদের মধ্যে বর্তমানে আইসোলেশনে আছেন ৪৭ জন।" সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, "দেশে সীমিত আকারে কমিউনিটি ট্রান্সমিশন রয়েছে। তবে তা ব্যাপক আকারে ছড়ায়নি।"

সেব্রিনা ফ্লোরা বলেন, "যারা কোভিড আক্রান্ত হয়েছেন এবং রোগ নির্মূল হয়েছে... তাদের পর্যালোচনা করে দেখেছি, তারা সর্বোচ্চ ১৬ দিন হাসপাতালে ছিলেন। যখন থেকে তাদের মধ্যে লক্ষণ দেখা দিয়েছে। তাদেরকে লক্ষণভিত্তিক চিকিৎসা দেয়া হয়েছে।" 

তিনি আরও বলেন, "বিশ্বের সব দেশেই এখন কোভিডের সংক্রমণ দেখা যাচ্ছে। যদিও যুক্তরাষ্ট্রকেই এখন এপিসেন্টার (কেন্দ্রস্থল) হিসেবে বলা হচ্ছে। আমরা যেসব পদক্ষেপ নিয়েছি, সেগুলো প্রধানমন্ত্রীর নির্দেশনা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে পরিচালিত হচ্ছে। তবে সবকিছুর সফলতা নির্ভর করবে জনগণ নির্দেশনা কতটুকু মেনে চলেছে তার ওপর। যেসব পরামর্শ দেয়া হয়েছে আমি অনুরোধ করব আমরা সকলেই যেন সেগুলো মেনে চলি।" তিনি সবাইকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেয়া নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান।

আইইডিসিআর পরিচালক বলেন, "আমরা কেউ ঘরের বাইরে যাবো না। এটি শক্তভাবে পালন করতে হবে। আমরা বিভিন্ন জায়গায় পরীক্ষা পদ্ধতি সম্প্রসারণ করেছি। আপনারা সেখানেও যোগাযোগ করুন। এ ছাড়া, আইইডিসিআরের হটলাইন সব সময় খোলা আছে।"




মন্তব্য

মন্তব্য করুন