English
০৩ জুলাই ২০২০
...

বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট উৎক্ষেপণ ২০২৩ সালের মধ্যেঃ মোস্তফা জব্বার

তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার

ঢাকা, ০৮ ফেব্রুয়ারি ২০২০, শনিরারঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে ২০২৩ সালের মধ্যে বঙ্গবন্ধু দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

২০১৮ সালের ১১ মে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হয়, যার বাণিজ্যিক ব্যবহার ইতিমধ্যেই শুরু হয়েছে। বর্তমানে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের ফলে বাংলাদেশ স্যাটেলাইট ক্লাবের ৫৭তম সদস্য। 

বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা রয়েছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বারমোস্তাফা জব্বার বলেন, "দেশের দ্বিতীয় স্যাটেলাইট কী ধরনের হবে এবং এর দ্বারা কি কি... সেবা প্রদান করা হবে তা নির্ধারণের জন্য স্টেকহোল্ডারদের সাথে আলোচনা ও আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।"

আজ জাতীয় সংসদে টেবিলে উপস্থাপিত তরিকত ফেডারেশনের সদস্য আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের উত্তরে তিনি সংসদকে এই তথ্য জানান। মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, "বঙ্গবন্ধু দ্বিতীয় স্যাটেলাইট কি প্রকারের হবে এবং কি কি সেবা প্রদান করা হবে তা নির্ধারণের লক্ষ্যে স্টেক হোল্ডারের সাথে আলোচনা করা হবে।" 

সরকারি দলের অপর এক সদস্য অসীম কুমার উকিলের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, "বায়োমেট্রিক সিম নিবন্ধনের ফলে গ্রাহকদের অনেক প্রতারণামূলক কার্যক্রম বহুলাংশে হ্রাস পেয়েছে।"




মন্তব্য

মন্তব্য করুন