English
বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
...

পেঁয়াজ সমস্যার স্থায়ী সমাধান হবে: বাণিজ্যমন্ত্রী   

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবারঃ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, "পেঁয়াজ সমস্যার স্থায়ী সমাধানের জন্য সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে।"

করোনা ভাইরাসের কারণে যদি চীন থেকে পেঁয়াজ আমদানি বন্ধও হয়ে যায়, তাহলে পেঁয়াজের বাজারে প্রভাব পড়বে না বলেও জানান  বাণিজ্যমন্ত্রী।

আজ সচিবালয়ে টিপু মুনশি নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, "পেঁয়াজ আমদানির ওপর নির্ভরশীল না থেকে চাহিদা মোতাবেক উৎপাদন করে এ সমস্যার সমাধান করা হবে।"

তিনি বলেন, "পেঁয়াজের উপযুক্তমূল্য নিশ্চিত করা গেলে কৃষকগণ পেঁয়াজ উৎপাদনে উৎসাহিত হবেন। আগামী তিন বছরের মধ্যে দেশের চাহিদা মিটিয়ে পেঁয়াজ রপ্তানি করা সম্ভব হবে।"

তিনি বলেন, "পেঁয়াজ উৎপাদন বৃদ্ধির পাশাপাশি এর... উপযুক্ত মূল্য নিশ্চিত করণ ও পেঁয়াজ সংরক্ষণের বিষয়ে সরকার চিন্তা করছে। প্রতি বছর দেশের চাহিদা মেটাতে ৮ থেকে ৯ লাখ মেট্রিক টন পেঁয়াজ ভারত থেকে আমদানি করা হতো। কিন্তু ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় সমস্যা হয়েছে।"

বাণিজ্যমন্ত্রী বলেন, "বাংলাদেশ মায়ানমার, মিশর, তুরস্ক, পাকিস্তান, চীন থেকে পেঁয়াজ আমদানি করে চাহিদা পূরণ করছে এখনও পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। দেশে উৎপাদিত পেঁয়াজ বাজারে পর্যাপ্ত রয়েছে।"

তিনি আরো বলেন, "বর্তমান পরিস্থিতি পেঁয়াজের ওপর কোনো প্রভাব ফেলবে না। আর পেঁয়াজ নিয়ে যাতে কেউ কারসাজি করতে না পারে, সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপগ্রহণ করা হবে। আশা করি,আগামীতে এ ধরনের কোনো সমস্যা হবে না।"




মন্তব্য

মন্তব্য করুন