English
মঙ্গলবার ০১ ডিসেম্বর ২০২০
...

অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রতিরোধ আন্দোলনের আহ্বান রাষ্ট্রপতির 

রাষ্ট্রপতি এডভোকেট আবদুল হামিদ

রাজশাহী, ১ ডিসেম্বর ২০১৯, রবিবার: ভেজাল খাদ্য ব্যবসায়ীদের বিরুদ্ধে জোরালো সামাজিক আন্দোলনের ডাক দিলেন রাষ্ট্রপতি এডভোকেট আবদুল হামিদ। আজ তিনি রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি তথা আচার্য হিসেবে বক্তব্য রাখেন। 

রাষ্ট্রপতি ক্ষোভ ও হতাশা মেশানো কণ্ঠে বলেন, "আমরা ইতিমধ্যে খাদ্য ভেজালে চ্যাম্পিয়ন হয়েছি।" তিনি ৮০-৮৫ টি দেশ সফরের অভিজ্ঞতার আলোকে বলেন যে, বিশ্বের অন্য কোন দেশ এমনকি প্রতিবেশী কোন দেশেও খাদ্য দ্রব্যে এরকম ভেজাল বা ফরমালিনের ব্যবহার দেখেননি। তিনি গভীর উদ্বেগ সহকারে ক্ষতিকারক ফরমালিন মেশানো ফলের বিরূপ প্রভাব থেকে জাতিকে বাঁচার তাগিদ দিয়ে সব পেশার সব ধরনের জনগণকে বিশেষ করে শিক্ষক ও ছাত্রদের জোরালো সামাজিক আন্দোলন গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন।   

দেশের পশ্চিমাঞ্চলের জনসাধারণ চিকিৎসা সেবা নিতে ভারতে যান আর কলকাতার... হাসপাতালগুলোর ৮০% রুগী বাংলাদেশের দাবি করে তিনি এ জন্য আমাদের অধিকাংশ  ডাক্তার, নার্স সহ চিকিৎসাক্ষেত্রের সংশ্লিষ্টদের সেবামূলক আচরনের অভাবকে দায়ী করে করেন এবং এ দূরাবস্থার থেকে মুক্তির উপায় বের করার আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয় শিক্ষকদেরকে দেশ ও মানবজাতির কল্যাণের উদ্দেশ্যে বাস্তববাদী প্রযুক্তি উদ্ভাবনের উদাত্ব আহ্বান জানিয়ে আব্দুল হামিদ বলেন, "দেশের উচ্চশিক্ষাকে এমন একপর্যায়ে নিয়ে যান, যাতে অন্যরা আমাদের অনুসরণ করতে পারে।"  তিনি ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং ২০২১ সালে দেশের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদেরকে অবদান রাখতে অনুপ্রাণিত করেন।

উল্লেখ্য, ২,৫৮৬ জন প্রকৌশল শিক্ষার্থীকে রুয়েটের এই সমাবর্তন অনুষ্ঠানে ডিগ্রি প্রদান করা হয়। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক অ্যাডভান্সড রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক সাইফুর রহমান সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য দেন এবং অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রুয়েটের উপাচার্য রফিকুল ইসলাম শেখ।  




মন্তব্য

মন্তব্য করুন