English
সোমবার ০৬ জুলাই ২০২০
...

চলে গেলেন বিপ্লবী মুক্তিযোদ্ধা জাসদ নেতা সাংসদ বাদল

বিপ্লবী মুক্তিযোদ্ধা জাসদ নেতা জাতীয় সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল

ঢাকা, ৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার: বিপ্লবী মুক্তিযোদ্ধা অনলবর্ষী বক্তা জাতীয় সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল আজ সকালে ৬৭ বছর বয়সে ভারতের বেঙ্গালুরুর নারায়ণ হৃদরোগ রিসার্চ ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে চিকিৎসারত অবস্থায় মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

গত ১৮ অক্টোবর থেকে ভারতের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠির তত্ত্বাবধানে ছিলেন তিনি। বাদল বর্তমান একাদশ জাতীয় সংসদের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন। তিনি মৃত্যুকালেস্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। 


চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসন থেকে তৃতীয় বারের মত নির্বাচিত সংসদ সদস্য  জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের কার্যকরী সভাপতি মইন উদ্দিন খান বাদল দুই বছর পূর্বে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকেই অনেক অসুস্থ ছিলেন, হার্টেরও সমস্যা ছিল তাঁর। পারিবারিক সূত্রে জানা... যায় বাদল গত দুই সপ্তাহ পূর্বে চিককিৎসা সেবা নিতে ভারত যান কিন্ত এই প্রবীণ বীর মুক্তিযোদ্ধা দেশের মাটিতে স্বশরীরে আর ফিরে আসতে পারলেননা। 


চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামের সন্তান বাদল বাঙালী জাতির ভাষা আন্দোলনের দিন ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি জন্ম নেয়া মঈন উদ্দীন খান বাদল ছিলেন শুরু থেকেই ছাত্রলীগের তুখোড় নেতা। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে চট্টগ্রাম বন্দরে পাকিস্তানি যুদ্ধজাহাজ সোয়াত থেকে অস্ত্র খালাসের সময় প্রতিরোধ আন্দোলনে বাদল অন্যতম নেতৃত্বদাতা।

স্বাধীনতার পর ছাত্রলীগের অনল বর্ষী এই বিপ্লবী নেতা সমাজতান্ত্রিক রাজনীতি ধারায় প্রভাবিত হন। পরবর্তীতে জাসদ ত্যাগ করে বাসদ এবং সর্বশেষ জাসদের একাংশের সভাপতি হিসেবেই এইলোক ত্যাগ করেন। আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল গঠনের সময় তিনি অগ্রণী ভূমিকা রাখেন। তিনি তিনবারের মধ্যে দুইবার এমপি নির্বাচিত হন মহাজোটের নৌকা প্রতীকে।




মন্তব্য

মন্তব্য করুন