English
বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
...

৩ নভেম্বর জেলহত্যা দিবস পালন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা 

ঢাকা, ৩ নভেম্বর ২০১৯, রবিবার: আজ ৩ নভেম্বর জেলহত্যা দিবস। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে স্বপরিবারে হত্যা করার পর ঘাতকরা এইদিনে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের শীর্ষস্থানীয় চার নেতাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নির্মমভাবে হত্যা করে।

বঙ্গবন্ধুর সবচেয়ে বিশ্বস্ত ও গুরুত্বপূর্ণ "জাতীয় চার নেতা" হিসেবে সুপরিচিতরা হলেন: ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ পরিচালনার মূল কারিগর তথা মুজিব নগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, স্বরাষ্ট্র, বেসামরিক সরবরাহ, ত্রাণ, পুনর্বাসন ও কৃষিমন্ত্রী এএইচএম কামরুজ্জামান এবং অর্থ, শিল্প ও বাণিজ্যমন্ত্রী ক্যাপ্টেন এম মনসুর আলী। 


দিবসের শুরুতে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করত: কিছুসময় নীরবতা পালন করেন। অতঃপর দলের কেন্দ্রীয় নেতৃবর্গ সহযোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। তাঁর সাথে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী ও মোহাম্মদ নাসিম, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ... হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী ও একেএম এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, প্রচার ও প্রকাশনা সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক আব্দুস সাত্তার, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ। 


এরপর নেতৃবৃন্দ বনানী কবরস্থানে ১৫ আগষ্টে শহীদ ও শহীদ জাতীয় চার নেতাদের জাতীয় নেতাদের মধ্যে তিনজনের অর্থাৎ সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, অর্থ, শিল্প ও বাণিজ্যমন্ত্রী ক্যাপ্টেন এম মনসুর আলীর কবরে পুষ্পদান, পবিত্র ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হয়। চতুর্থ জাতীয় নেতা শহীদ এ এইচ এম কামরুজ্জামানের রাজশাহীর কাদিরগঞ্জে পারিবারিক কবরস্থানে দলের পক্ষ থাকে পুষ্পদান, পবিত্র ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও দোয়া মাহফিলের ব্যবস্থা করা হয়।

মূলদলের পর একই ভাবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, বঙ্গবন্ধু পরিষদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, মহানগর ছাত্রলীগ উত্তর ও দক্ষিণ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট সহ বিভিন্ন দল ও সংগঠন জাতীয় চার নেতার কবরে পুষ্প অর্পণ করে দিবসটি পালন করে। 




মন্তব্য

মন্তব্য করুন