English
২৬ এপ্রিল ২০২৪
...

ইরানী হামলায় ৮০ মার্কিন সেনা নিহত

ক্ষেপণাস্ত্র হামলায়

 

ঢাকা, ৮ জানুয়ারি ২০২০,বুধবার: এসিস্ট্যান্ট টু সেক্রেটারি অব ডিফেন্স ফর পাবলিক অ্যাফেয়ার্স জোনাথন হফম্যান এক বিবৃতিতে বলেন,''মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে ইরাকে মার্কিন সামরিক জোট বাহিনীর অবস্থান লক্ষ্য করে ইরান এক ডজনের বেশি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।'' ''এটা স্পষ্ট যে ইরান থেকে এসব ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

হামলার লক্ষ্য ছিল মার্কিন সামরিক  জোট বাহিনীর সৈন্য থাকা ইরাকি দু’টি সামরিক ঘাঁটি।''পেন্টাগন একথা জানায়। খবর এএফপি’র।তবে তাৎক্ষণিকভাবে ঘাঁটি দু’টিতে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। ইরাকে তেহরান পন্থী বিভিন্ন দল মার্কিন ড্রোন হামলার ‘জবাব’ দেয়ার অঙ্গিকার ব্যক্ত করার পর এসব হামলা চালানো হলো ।

এদিকে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দাবি করেছে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ জন ‘মার্কিন সন্ত্রাসী’ নিহত হয়েছে । এতে আরও দাবি করা হয়েছে, ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন হেলিকপ্টার ও সামরিক সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়েছে। এ তথ্যের উৎস সম্পর্কে কোনো নিশ্চিত তথ্য দিতে পারেনি তারা।

এরআগে স্থানীয় নিরাপত্তা সূত্র জানিয়েছিল যে কমপক্ষে ৯টি রকেট... ইরাকের বৃহত্তম সামরিক কম্পাউন্ড আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে আঘাত হানে। সেখানে বিদেশি সৈন্যরা রয়েছে। ইরান দায়িত্ব স্বীকার করে রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছে ইসলামি প্রজাতন্ত্র ওই বিমান ঘাঁটিতে হামলা চালিয়েছে।এ ঘটনার পরে আজ সকালে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন,'' জাতিসংঘ ঘোষণার ৫১ নম্বর ধারা অনুযায়ী আত্মরক্ষামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে ।''

তিনি বলেন, যে ঘাঁটি থেকে ইরানের নাগরিক ও পদস্থ কর্মকর্তাদের ওপর হামলা চালানা হয়েছিল সেই ঘাঁটিকেই টার্গেট করা হয়েছে।   ইরান যুদ্ধ বা উত্তেজনা সৃষ্টি করতে চায় না উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জারিফ বলেন, তবে যেকোনো আগ্রাসনের মোকাবিলায় আত্মরক্ষার্থে সবকিছু করবে তেহরান।

তিনি আরও বলেন, ইরান আত্মরক্ষার স্বার্থে আমেরিকার বিরুদ্ধে সমানুপাতিক পদক্ষেপ নিয়েছে এবং মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়েছে।

গত সপ্তাহে বাগদাদে  মার্কিন হামলায় ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। এদিকে হোয়াইট হাউসের পৃথক এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন এবং তার জাতীয় নিরাপত্তা দলকে পরামর্শ দিচ্ছেন।




মন্তব্য

মন্তব্য করুন