English
রবিবার ০৫ ফেব্রয়ারি ২০২৩
...

ওমরাহর ই-ভিসায় আঙ্গুলের ছাপ বাধ্যতামূলক

পবিত্র ওমরাহ

ওমরাহর জন্য ই-ভিসা পেতে যাঁরা আঙুলের ছাপ নিবন্ধন করতে চান, তাঁদের অবশ্যই ‘সৌদি ভিসা বায়ো’ অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে।

 

ঢাকা, ০৪ ডিসেম্বর, ২০২২,রবিবারঃ সৌদি আরবে পবিত্র ওমরাহর ই-ভিসা পেতে ভিসা নিবন্ধনে অ্যাপে আঙুলের ছাপসহ বায়োমেট্রিক ডেটা দিতে হবে বাংলাদেশ, মালয়েশিয়া, তিউনেশিয়া, কুয়েত ও যুক্তরাজ্যের মুসলমানদের।

মন্ত্রণালয় বলছে, "পবিত্র ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের তাঁদের স্মার্টফোনে ‘সৌদি ভিসা বায়ো’ অ্যাপ ব্যবহার করতে হবে। এই অ্যাপের মাধ্যমে ই-ভিসার জন্য নাম নিবন্ধন করতে হবে।"

মন্ত্রণালয় আরও বলছে, ওমরাহর জন্য ই-ভিসা পেতে যাঁরা আঙুলের ছাপ নিবন্ধন করতে চান, তাঁদের অবশ্যই ‘সৌদি ভিসা বায়ো’ অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। তারপর তাঁদের ভিসার ধরন বেছে নিতে হবে। পাসপোর্টের তথ্য দিতে হবে।"

পর্যায়ক্রমে আবেদনকারীর পরিচয় যাচাইয়ে পাসপোর্ট... স্ক্যানে চাপ দিতে হবে এবং আবেদনকারীকে অবশ্যই মোবাইল ক্যামেরায় সেলফি বা মুখের পূর্ণ ছবি দিতে হবে। এ ছবির মাধ্যমে পাসপোর্টের ছবির সঙ্গে আবেদনকারীর চেহারা মেলানো হবে। পরে ক্যামেরার মাধ্যমে ১০টি আঙ্গুলের ছাপ স্ক্যান করার কাজটি সম্পন্ন করতে হবে।

গালফ নিউজ জানিয়েছে, "গত বছরের শেষ দিকে মোবাইলের মাধ্যমে ভিসা বায়োমেট্রিক করার কথা জানিয়েছিল সৌদি সরকার। এর ফলে মক্কায় ওমরাহ পালন করতে আলাদাভাবে আর ভিসা সেন্টারে যাওয়ার প্রয়োজন পড়বে না।"

ভিসা ইস্যুর ক্ষেত্রে বিশ্বের প্রথম দেশ হিসাবে মোবাইলে বায়োমেট্রিক ডেটা নেওয়ার এ নিয়ম চালু করল সৌদি আরব।  এর আগে গত ফেব্রুয়ারিতে একটি চিপসহ ইলেকট্রনিক পাসপোর্ট চালু করেছিল সৌদি আরব। সেখানে ব্যবহারকারীদের বায়োমেট্রিক তথ্য সংরক্ষণ থাকবে।




মন্তব্য

মন্তব্য করুন