English
রবিবার ০৫ ফেব্রয়ারি ২০২৩
...

মিয়ানমারে গণতন্ত্র ফিরিয়ে আনার আহ্বান জাতিসংঘ মহাসচিবের

আন্তোনিও গুতেরেস।ফাইল ছবি

ঢাকা, ১২ নভেম্বর, ২০২২, শনিবারঃ জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস শনিবার মিয়ানমারের সামরিক জান্তাকে ‘অবিলম্বে’ গণতান্ত্রিক প্রক্রিয়ায় ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, "দেশটিকে ঘিরে থাকা ‘অশেষ দুঃস্বপ্ন’ বন্ধ করার এটিই একমাত্র উপায়, স্থিতিশীলতা ও শান্তির এটাই একমাত্র পথ।"

গুতেরেস বলেছেন, "আমি মিয়ানমারের কর্তৃপক্ষকে তাদের জনগণের কথা শুনতে, রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়ার এবং দ্রুত গণতান্ত্রিক ধারায় ফিরিয়ে আসার আহ্বান জানাচ্ছি।" কম্বোডিয়ার রাজধানী নমপেনে দক্ষিণ-পূর্ব এশীয় আঞ্চলিক সংগঠন আসিয়ান শীর্ষ সম্মেলন চলাকালে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি। তিনি বলেন,... "মিয়ানমারের পরিস্থিতি জনগণের জন্য একটি অন্তহীন দুঃস্বপ্ন এবং সমগ্র অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি।"

মিয়ানমারে বেসামরিক নাগরিকদের ওপর নির্বিচার হামলাকে ভয়ংকর ও হৃদয়বিদারক বলে উল্লেখ করে আসিয়ান নেতৃবর্গকে শান্তি পরিকল্পনা নিয়ে মিয়ানমারের জান্তার সঙ্গে যে সমঝোতা হয়েছে তা জরুরি ভিত্তিতে কার্যকর করার ব্যবস্থা গ্রহণেরও আহ্বান জানিয়েছেন। উল্লেখ্য, গত বছরের এপ্রিলে জান্তার সাথে আসিয়ানের একটি সমঝোতা হবার পর আসিয়ানভুক্ত দেশের নেতারা কূটনৈতিকভাবে সমাধা করার জোর প্রচেষ্টা চালান কিন্ত মিয়ানমারের সামরিক সরকার এতে কোন ধরনের সহযোগীতা করেননি।




মন্তব্য

মন্তব্য করুন