English
রবিবার ০৫ ফেব্রয়ারি ২০২৩
...

রাশিয়াকে ড্রোন দেয়ার কথা স্বীকার ইরানের

ড্রোন

ঢাকা, ০৬, নভেম্বর, ২০২২, রবিবারঃ পশ্চিমাদের অভিযোগের মুখে প্রথমবারের মতো রাশিয়াকে ড্রোন দেয়ার কথা স্বীকার করল ইরান। তবে এসব ড্রোন ইউক্রেন যুদ্ধের কয়েক মাস আগে রাশিয়াকে দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটি।

নিবার (৫ নভেম্বর) ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এ তথ্য জানিয়েছেন। আমির আব্দুল্লাহিয়ান সাংবাদিকদের বলেন, "ইউক্রেন যুদ্ধের অনেক মাস আগে আমরা রাশিয়াকে সীমিত সংখ্যক ড্রোন সরবরাহ করেছি। এই যুদ্ধে তেহরান কোনো পক্ষকেই সমর্থন করছে না। এমনকি ড্রোনের বিষয়ে ইউক্রেনের সঙ্গে আলোচনা করতেও ইরান প্রস্তুত রয়েছেন বলে জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।"

তেহরান এখনো মস্কোকে ড্রোন সরবরাহ করছে, এমন অভিযোগ অস্বীকার করে তিনি আরও বলেন, "ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সাহায্য করতে ইরান তাদের ক্ষেপণাস্ত্র... ও ড্রোন সরবরাহ করেছে বলে পশ্চিমা কিছু দেশ হইচই শুরু করেছে, ক্ষেপণাস্ত্র সরবরাহের অংশটি সম্পূর্ণ ভুল। ড্রোন পাঠানোর অংশটি সঠিক এবং ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার কয়েকমাস আগে আমরা রাশিয়ায় অল্প সংখ্যায় ড্রোন পাঠিয়েছিলাম।"

আমির আব্দোল্লাহিয়ানের বরাতে বার্তা সংস্থা আইআরএনএ-এর খবরে বলা হয়, "তেহরান এবং কিইভ দুই সপ্তাহ আগে ইউক্রেনে ইরানের তৈরি ড্রোন ব্যবহারের অভিযোগ নিয়ে আলোচনায় বসতে সম্মত হয়েছিল। কিন্তু ইউক্রেইনের পক্ষ থেকে পরে ওই বৈঠকে কেউ উপস্থিত হয়নি।"

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনের সামরিক ও বেসমরিক অবকাঠামোতে, বিশেষ করে বিদ্যুৎ কেন্দ্র একের পর এক ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এসব হামলায় ইরানের তৈরি শাহেদ-১৩ বা কামিকাজে ড্রোন ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ করে ইউক্রেন।

 




মন্তব্য

মন্তব্য করুন