English
রবিবার ০৫ ফেব্রয়ারি ২০২৩
...

ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ: নিহত ১২৯

কানজুরুহান স্টেডিয়ামে সহিংসতা, সৌজন্যে: দৈনিক সান পত্রিকা

ঢাকা, ২ অক্টোবর, ২০২২, রবিবার: ইন্দোনেশিয়ায় ফুটবল খেলাকে কেন্দ্র করে মাঠে দুই দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় পদদলিত হয়ে কমপক্ষে ১২৯ জন নিহত এবং ১৮০ জন আহত হন। আজ সকালে ইন্দোনেশিয়ার দৈনিক জাকার্তা পোস্ট এর প্রতিবেদনের তথ্যমতে গতকাল শনিবার রাতে পূর্ব জাভার মালাং শহরের কানজুরুহান স্টেডিয়ামে ফুটবল ম্যাচ শেষে জয়-পরাজয়কে কেন্দ্র করে উভয়দলের সমর্থকেরা সহিংস সংঘর্ষে জড়িয়ে পড়েন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ার গ্যাস নিক্ষেপ করলেও এই হতাহতের ঘটনা ঘটে। ইতোপূর্বে বিশ্বে খেলার মাঠে এত বড় সহিংসতা খুব কমই ঘটেছে। 

পূর্ব জাভার পুলিশ প্রধান মহাপরিদর্শক নিকো আফিনতা গণমাধ্যমকে জানান যে, হেরে যাওয়া দলের সমর্থকরা... ক্ষুব্ধ হয়ে ওঠেন, তারা মাঠে নেমে সহিংসতায় লিপ্ত হন। এতে মাঠটি রণক্ষেত্রে পরিণত হলে পুলিশ তখন কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এতে শ্বাসরোধ ও পদদলিত হযে অনেক মানুষ হতাহত হন। 

বিভিন্ন সূত্র থেকে জানা যায় ফুটবল ম্যাচটিতে পেরসেবায়া সুরাবায়ার কাছে আরেমা এফসি ক্লাব হেরে গেলে এ দুঃখজনক ঘটনার অবতারণা হয়। নিহতদের মধ্যে দুজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন। ক্রীড়া ও যুবমন্ত্রী জাইনুদিন আমালি কম্পাস টিভিকে বলেন যে, সরকার ফুটবল ম্যাচে মাঠের নিরাপত্তা জোরদার সহ দর্শকদের মাঠে প্রবেশের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবে। উল্লেখ্য, আগামী বছর ২০২৩ সালের মে - জুন মাসে অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব ২০ ফিফা বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ ইন্দোনেশিয়া।




মন্তব্য

মন্তব্য করুন