English
বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০
...

করোনায় মৃত্যু: চীনে গতকাল পর্যন্ত ৭২২ জন

করোনা ভাইরাস

ঢাকা, ০৭ ফেব্রুয়ারি ২০২০, শনিবারঃ চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, "প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনে শুক্রবার ৮৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চীনের মূল ভূখণ্ডে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৭২২ জনে দাঁড়িয়েছে।"

চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, "শনিবার পর্যন্ত নতুন করে ৮৬ জনের মৃত্যুর খবর পেয়েছে, যাদের ৮১ জনেই হুবেই প্রদেশের। সেইসঙ্গে ৩ হাজার ৩ শত ৯৯ জন নতুন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এনিয়ে পুরো চীনে আক্রান্তের সংখ্যা ৩৪ হাজার ৫শ ৪৬ জনে দাঁড়ালো।"

করোনা ভাইরাস গোত্রের সিভিয়ার একুইট রেসপিরেটরি সিন্ড্রোম (সার্স) আক্রান্তে ২০০২ থেকে ২০০৩-এ চীনের মূলভূখন্ড ও হংকং-এ মোট ৬৫০ জনের মৃত্যু হয়। সার্স ভাইরাসে সারা বিশ্বের অন্যান্য দেশে মোট ১২০ জন... মারা যায়।

হুবেই প্রদেশ ও প্রাদেশিক রাজধানী উহানের ৫৬ মিলিয়ন লোককে বিচ্ছিন্ন রাখা হোলেও চীন নতুন এই ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে যাচ্ছে। গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহান শহর থেকে উৎপত্তি হওয়া করোনাভাইরাস ইতোমধ্যে বিশ্বের ২৭টি দেশে ছড়িয়ে পড়েছে। এ কারণে বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সতর্কতামূলক ব্যবস্থা হিসেব অনেক দেশ চীনের সঙ্গে সব ধরনের ফ্লাইট যোগাযোগ বন্ধ রেখেছে। এছাড়াও, কিছু দেশ তাদের নাগরিকদের চীন ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে। চীনের বাইরে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুজন মারা গেছেন।




মন্তব্য

মন্তব্য করুন