English
মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০
...

ভারতে করোনায় আক্রান্ত ৫২ হাজার ছাড়ালো, মৃত ১,৭৬৮

করোনা ভাইরাস

ঢাকা, ৬ মে ২০২০, বুধবারঃ মহামারি করোনা ভাইরাসে ভারতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ হাজার ৩৪০ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১ হাজার ৭৬৮ জনের। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৯৫৮ জন এবং মৃতের সংখ্যা ১২৬ জন।

ভারতে ক্রমেই করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। মঙ্গলবার ভারত জুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৪৭ হাজারের কাছাকাছি ছিল। বুধবার ফের একটা লাফে তা ৪৯ হাজার পেরিয়ে গেল। তার ফলে ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ৪৯ হাজার ৩৯১ জন। এই নিয়ে মৃতের সংখ্যা এখন ১ হাজার ৬৯৪ জন। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, এর মধ্যে ৭০ শতাংশ রোগীই কো-মর্বিডিটির কারণে মারা গিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অত্যন্ত সংক্রামক এই ভাইরাসের চ্যালেঞ্জ মোকাবিলায় তৈরি বিশেষ টাস্কফোর্সের একটি সভার সভাপতিত্ব করেন। এই বৈঠকের উদ্দেশ্য ছিল ভ্যাকসিনের বিকাশ, ওষুধ আবিষ্কার, নির্ণয় এবং পরীক্ষার ক্ষেত্রে... ভারতের প্রচেষ্টার অগ্রগতি নিয়ে আলোচনা করা। বৈঠকের পরে, সরকারের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে যে করোনাভাইরাসের ৩০ টিরও বেশি ভ্যাকসিন বিকাশের বিভিন্ন পর্যায়ে রয়েছে। কয়েকটির ট্রায়ালও চলছে।

ভারতে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত মহারাষ্ট্রে। এখানে সর্বমোট আক্রান্তের সংখ্যা ১৫ হাজর ৫২৫ জন, যার মধ্যে নতুন আক্রান্ত ৯৮৪ এবং মোট মৃতের সংখ্যা ৬১৭ জন। দিল্লিতে নতুন ৬৪ জনসহ সর্বমোট ৫ হাজার ১০৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত। তামিলনাড়ু রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৫০৮ জন। এ নিয়ে এই রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৪ হাজার অতিক্রম করেছে।

ভারতে তৃতীয় ধাপের লকডাউন চলছে, সেখানে যেসব দোকান পাট অনেকটা ঝুঁকিমুক্ত তা খুলে দেওয়া হয়েছে। তবে সব ধরনের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি রয়েছে। স্কুল, কলেজ, রেস্টুরেন্ট, সিনেমা হল, জিম বন্ধ রয়েছে। সামাজিক,ধর্মীয়, সাংস্কৃতিক কিংবা রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।




মন্তব্য

মন্তব্য করুন