English
বুধবার ২৫ নভেম্বর ২০২০
...

করোনা যুদ্ধ: বাংলাদেশে একদিনে মৃত ১ জন, আক্রান্ত ৭৮৬ 

করোনা ভাইরাস

ঢাকা, ৫ মে ২০২০, মঙ্গলবারঃ বাংলাদেশে মহামারী প্রাণঘাতী করোনা ভাইরাস গত ২৪ ঘন্টায় কেঁড়ে নিল আরও ১ জনের প্রাণ আর নতুন করে আক্রান্ত হলেন ৭৮৬ জন। এ নিয়ে এযাবৎ করোনায় মোট ১৮৩ জন মানুষ মৃত্যবরণ করলেন।

আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান। তিনি বলেন, "বর্তমানে এ ভাইরাসে আক্রান্ত ১০ হাজার ৯২৯ জন। এদিকে গত ২৪ ঘন্টায় ১৯৩ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১ হাজার ৪০৩ জন।"

ডা.নাসিমা সুলতানা জানান, "করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৬ হাজার ১৮২টি। আগের দিন নমুনা সংগ্রহ হয়েছিল ৬ হাজার ৩১৫টি। নমুনা সংগ্রহ আগের দিনের তুলনায় ২শ’টি কম। গত ২৪ ঘন্টায় দেশের ৩৩টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা হয়েছে ৫ হাজার ৭১১টি। আগের দিন পরীক্ষা হয়েছিল ৬ হাজার ২৬০টি। গতকালের চেয়ে নমুনা পরীক্ষা ৫৪৯টি কম।"

অতিরিক্ত মহাপরিচালক জানান, "গত ২৪ ঘন্টায় ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) সংগ্রহ হয়েছে ৫৯ হাজার ২৮৯টি। বিতরণ... হয়েছে ২২ হাজার ৪০টি। এ পর্যন্ত সংগ্রহ ১৯ লাখ ৩০ হাজার ২৫৪টি। বিতরণ হয়েছে ১৫ লাখ ৪৯ হাজার ৪৮২টি। বর্তমানে ৩ লাখ ৮০ হাজার ৭৭২টি পিপিই মজুদ রয়েছে।"

ডা. নাসিমা সুলতানা আরও জানান, "দেশের বিমানবন্দর, স্থল, নৌ ও সমুদ্রবন্দর দিয়ে গত ২৪ ঘন্টায় ৫৪৭ জনসহ সর্বমোট বাংলাদেশে আগত ৬ লাখ ৮৯ হাজার ৪শ’ জনকে স্কিনিং করা হয়েছে। বৈশ্বিক পরিস্থিতি তুলে ধরে তিনি জানান, ৪ মে পর্যন্ত ২৪ ঘন্টায় দক্ষিণ-পূর্ব এশিয়ায় করোনা আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৬২৬ জন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ৬৭৩ জন। ২৪ ঘন্টায় মারা গেছেন ৮৮ জন এবং এ পর্যন্ত ২ হাজার ৪৬৩ জন।"

ডা. নাসিমা সুলতানা বলেন, "করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকা, রমজানে স্বাস্থ্যবিধি মেনে চলা, বেশি বেশি পানি ও তরল জাতীয় খাবার, ভিটামিন সি ও ডি সমৃদ্ধ খাবার খাওয়া, টাটকা ফলমূল ও সবজি খাওয়াসহ শরীরকে ফিট রাখতে নিয়মিত হালকা ব্যায়াম এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়।"




মন্তব্য

মন্তব্য করুন