English
শনিবার ২৮ নভেম্বর ২০২০
...

করোনা যুদ্ধ: রেমডেসিভির ব্যবহারে সম্মত যুক্তরাষ্ট্র

করোনা ভাইরাস প্রতিষেধক

ঢাকা, ৩ মে ২০২০, রবিবারঃ করোনা ভাইরাসের চিকিৎসায় জরুরি প্রয়োজনে "রেমডেসিভির" ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। গতকাল মার্কিন প্রেসিডেন্ট  ডোনাল্ড ট্রাম্প এ কথা জানান।

শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প ওষুধ তৈরিকারী প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেন ও 'ডেকে সঙ্গে নিয়ে এই ঘোষণা দেন। এ ওষুধ মূলত ইবোলা ভাইরাসের প্রতিষেধক হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু দেশটি এর আগে করোনা রোগীদের ওষুধটি পরীক্ষামূলক ব্যবহারে ইতিবাচক ফল পায়।

চলতি বছরের ২৯ এপ্রিল হোয়াইট হাউসে করোনার সংক্রমণরোধে "রেমডেসিভিরের" কার্যকারিতার  সুস্পষ্ট প্রমাণ পাওয়ার কথা জানিয়েছিলেন যুক্তরাষ্ট্রের... ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি।

যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস অফ হেলথের ডা. অ্যান্টনি ফাউসি বলেন, "ওষুধটি এই গবেষণার মতো গুরুতর অসুস্থ কোভিড -১৯ রোগীদের চিকিৎসার একটি নতুন ধাপে পরিণত হবে। ওষুধটি হালকা অসুস্থ ব্যক্তিদের মধ্যে পরীক্ষা করা হয়নি৷ বর্তমানে একটি হাসপাতালে আইভিয়ের মাধ্যমে দেওয়া হয়।"

এই ওষুধ করোন ভাইরাস রোগীদের দ্রুত পুনরুদ্ধার করতে সহায়তা করে বলে মনে করা হচ্ছে। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে এটিকে প্রথম ওষুধ হিসেবে দেখানোর চেষ্টা করছে মার্কিন যুক্তরাষ্ট্র।




মন্তব্য

মন্তব্য করুন