English
সোমবার ১৯ এপ্রিল ২০২১
...

করোনা যুদ্ধ: বাংলাদেশে একদিনে মৃত ৩ জন, আক্রান্ত ৫৪৯

করোনা ভাইরাস

ঢাকা, ২৮ এপ্রিল ২০২০, মঙ্গলবারঃ বাংলাদেশে মহামারী প্রাণঘাতী করোনা ভাইরাসে কেঁড়ে নিল মোট ১৫৫ জন মানুষের জীবন এবং গত ২৪ ঘন্টায় নতুন করে ৫৪৯ জন আক্রান্ত হয়েছেন। আর এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি গেছেন ১৫৫ জন। গতকালের চেয়ে আজ আক্রান্ত ৫২ জন বেশি।

আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান। ডা.নাসিমা সুলতানা জানান, "করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৩০৯টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের দিন নমুনা সংগ্রহ হয়েছিল ৪ হাজার ১৯২টি। আমাদের নমুনা সংগ্রহ আগের দিনের তুলনায় ২ দশমিক ৭৯ শতাংশ বেশি।"

তিনি আরো জানান, "গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪ হাজার ৩৩২টি। আগের দিন পরীক্ষা হয়েছিল ৩ হাজার ৮১২টি। গতকালের চেয়ে নমুনা পরীক্ষা প্রায় ১৩ দশমিক ৬৪ শতাংশ বেশি। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৪ হাজার ৭৩৩টি।"

তিনি জানান, "দেশের... বিমানবন্দর, স্থল, নৌ ও সমুদ্রবন্দর দিয়ে গত ২৪ ঘন্টায় ৫০১ জনসহ সর্বমোট বাংলাদেশে আগত ৬ লাখ ৭৫ হাজার ৭৮২ জনকে স্কিনিং করা হয়েছে। করোনা ভাইরাসের সংক্রমন ঠেকাতে সকলকে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে তিনি সকলের প্রতি আহবান জানান।" 

তিনি আরো বলেন, "করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকা, রমজানে স্বাস্থ্যবিধি মেনে চলা, বেশি বেশি পানি ও তরল জাতীয় খাবার, ভিটামিন সি ও ডি সমৃদ্ধ খাবার খাওয়া, টাটকা ফলমূল ও সবজি খাওয়াসহ শরীরকে ফিট রাখতে নিয়মিত হালকা ব্যায়াম এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়।"

প্রায় ৪ মাস আগে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন গোটা বিশ্বে তাণ্ডব চালাচ্ছে। চীন পরিস্থিতি অনেকটাই সামাল দিয়ে উঠলেও এখন মারাত্মকভাবে ভুগছে ইউরোপ-আমেরিকা-এশিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চল। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের প্রায় পৌনে ৩১ লাখ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে দুই লাখ ১১ হাজার। তবে সোয়া ৯  লাখের মতো রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন।




মন্তব্য

মন্তব্য করুন