English
১০ জুলাই ২০২০
...

দেশে করোনায় মৃত্যু ৬ জনের, নতুন আক্রান্ত ৯৪  

করোনা ভাইরাস

ঢাকা, ১০ এপ্রিল ২০২০, শুক্রবারঃ দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যু হয়েছে, যা এখন পর্যন্ত দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে দেশে করোনা ভাইরাসে মোট মৃতের সংখ্যা ২৭। নতুন করে শনাক্ত হয়েছেন ৯৪ জন। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা ৪২৪ জন।

আজ স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সম্পর্কে নিয়মিত হেলথ বুলেটিনা এ তথ্য জানান রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি নিজ বাসা থেকে অনলাইনে যুক্ত হন। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ডা. সানিয়া তাহমিনা জোহরা এ সময় উপস্থিত ছিলেন।   

মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, "গত ২৪ ঘণ্টায় যে ৬ জন মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পাঁচ জন পুরুষ এবং একজন নারী। তাদের মধ্যে ৩০ থেকে ৪০ বছর বয়সের মধ্যে আছেন দুই জন, ৫০ থেকে ৬০ বছরের মধ্যে আছেন দুই জন, ৭০ থেকে ৮০ বছরে মধ্যে একজন এবং আরেকজনের বয়স ৯০ বছর। এদের মধ্যে তিন জন ঢাকার, দুই জন নারায়ণগঞ্জের এবং একজন পটুয়াখালীর।"

ডা. সানিয়া তাহমিনা বলেন, "করোনা রোগীদের চিকিৎসায় রাজধানীসহ সারাদেশে আইসোলেশন... বেড সংখ্যা বাড়ানো হচ্ছে। ঢাকার বসুন্ধরা কনভেনশন সিটিতে (আইসিসিবি) ২ হাজার বেড, ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি মার্কেটে ১ হাজার ৪০০ বেড ও উত্তরার দিয়াবাড়িতে চারটি ভবনে ১ হাজার ২০০ বেডের আইসোলেশন ইউনিটসহ মোট ৫ হাজার ৬০০ বেডের আইসোলেশন ইউনিট যুক্ত হচ্ছে।"

তিনি আরও জানান, "গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৫৩ জনকে হোম কোয়ারেন্টাইনে এবং ৪২১ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। বর্তমানে সারাদেশে ১২ হাজার ৬০১ জন কোয়ারেন্টাইনে রয়েছেন। তিনি বলেন, সারাদেশে প্রতিনিয়ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সক্ষমতা বাড়ানো হচ্ছে। এই মুহূর্তে জেলা-উপজেলাসহ সারাদেশে ৪৭০টি প্রতিষ্ঠানকে কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে। যেখানে তাৎক্ষণিকভাবে ২৪ হাজার ৪৯৩ জনকে কোয়ারেন্টাইন করা যাবে।"

অতিরিক্ত মহাপরিচালক জানান, "স্বাস্থ্য বাতায়ন ও আইইডিসিআর’র হটলাইন নম্বরে এ পর্যন্ত ১৮ লাখ ৪০ হাজার ৫২২ টি কল এসেছে। গত ২৪ ঘন্টায় ১ লাখ ২২ হাজার ৪৫ টি কল এসেছে।" তিনি জানান, "করোনাভাইরাস চিকিৎসা বিষয়ে এ পর্যন্ত ১৪ হাজার ৩৯ জন চিকিৎসক অনলাইনে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। এদের মধ্যে ২,৯৯৫ জন স্বাস্থ্য বাতায়ন ও আইইডিসিয়ার’র হটলাইনগুলোতে জনগণকে চিকিৎসাসেবা ও পরামর্শ দিচ্ছেন।"




মন্তব্য

মন্তব্য করুন