English
শনিবার ০৪ জুলাই ২০২০
...

দেশে ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত ৪১, মৃত্যু ৫

করোনা ভাইরাস

ঢাকা, ৭ এপ্রিল ২০২০ মঙ্গলবারঃ দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আরও ৫ জন মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ জনে। ২৪ ঘন্টায় দেশে আরও ৪১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে আক্রান্ড মানুষের সংখ্যা দাঁড়ালো ১৬৪ জনে।  

আজ রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে অনলাইন বিফিংয়ে এ তথ্য জানান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এসময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

মীরজাদী সেব্রিনা জানান, "গত ২৪ ঘণ্টায় ৭৯২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। আক্রান্ত ৪১ জনের মধ্যে ২৮ জন পুরুষ, নারী ১৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩৩ জন। আক্রান্তদের মধ্যে ২০ জন ঢাকার, ১৫ জন নারায়ণগঞ্জের, ১ জন কুমিল্লার ও ১ জন চট্টগ্রামের। এছাড়া কেরানীগঞ্জে ১ জন, বাকি তিনজন কোথায় শনাক্ত হয়েছে তা তিনি নিশ্চিত করেননি।"

তিনি আরও বলেন, "বয়স ভেদে ১০ বছরের নিচে একজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে চার জন, ২১... থেকে ৩০ বছেরর মধ্যে ১০ জন ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৫জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭ জন, এবং ষাটোর্ধ রয়েছেন ৫ জন।

আবুল কালাম আজাদ বলেন, "সারা দেশে মোট ৭ হাজার ৬৯৩ টি আইসোলেশন বেড রয়েছে। এর মধ্যে ঢাকায় ১ হাজার ৫৫০টি এবং ঢাকার বাইরে ৬ হাজার ১৪৩টি। আইসিইউ রয়েছে ১১২টি। ঢাকার বাইরে ৩৩টি আইসিইউ এবং ঢাকায় ৭৯টি। ডায়ালাইসিস বেড রয়েছে ৪০টি। আইসিইউ বেডের সংখ্যা বাড়ানোর চেষ্টা চলছে বলে তিনি জানান।"

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ১৩ লাখ ৪৬ হাজার ৫৬৬ জন।

এদের মধ্যে বর্তমানে ৯ লাখ ৯৩ হাজার ১৭৪ জন চিকিৎসাধীন এবং ৪৭ হাজার ২৫৬ জন (৫ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। এ পর্যন্ত করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে ২ লাখ ৭৮ হাজার ৬৯৫ জন (৭৯ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ৭৪ হাজার ৬৯৭ জন (২১ শতাংশ) রোগী মারা গেছেন।




মন্তব্য

মন্তব্য করুন