English
শনিবার ০৪ জুলাই ২০২০
...

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ৪৫ হাজার ছাড়িয়েছে

করোনা ভাইরাস

ঢাকা, ২ এপ্রিল ২০২০, বৃহস্পতিবারঃ চীনে প্রথম করোনা ভাইরাস ছড়ানোর পর থেকে এ পর্যন্ত বিশ্বব্যাপী মোট ৪৫ হাজার ৭ শত ১৯ জনের মৃত্যু হয়েছে। এএফপি বুধবার বিশ্বের বিভিন্ন দেশের সররকারি সূত্রে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে একথা জানিয়েছে।

মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এ ভাইরাস বিশ্বের ১৮৭ দেশে ছড়িয়ে পড়েছে। এতে মোট আক্রান্ত হয়েছে ৯ লাখ ৫ হাজার ৫ শত ৮০ জনের বেশি লোক। আক্রান্তদের এই সংখ্যা কেবলমাত্র যাদের টেস্টের মাধ্যমে শনাক্ত হয়েছে তাদের।

অনেক দেশে এখনো কেবল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন তাদেরকেই আক্রান্ত হিসেবে গণনা করা হচ্ছে। মঙ্গলবারের পরিসংখ্যানে বিশ্বব্যাপী নতুন করে ৪ হাজার ৭ শত ০৮ জনের মৃত্যু ও নতুন করে আক্রান্ত ৭৭ হাজার ২ শত ৪১ জনের হিসাব রেকর্ড করা হয়। ২৪ ঘন্টায় নতুন করে সবচেয়ে বেশি মৃত্যুর সংখ্যা রেকর্ড করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে ১০৩৬, স্পেনে ৮৬৪ এবং ইতালিতে ৭২৭ জনের। করোনাভাইরাসে ইতালিতে সবচেয়ে বেশি লোকের মৃত্যু হয়েছে। দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৩ হাজার ১ শত ৫৫ জনের এবং আক্রান্ত হয়েছে ১ লাখ ১০ হাজার ৫৭৪ জন। ইতালির পরে স্পেনে মৃত্যু হয়েছে ৯ হাজার ৫৩ জনের, আক্রান্ত ১ লাখ ০২ হাজার ১ শত ৩৬ জন।

যুক্তরাষ্ট্রে ৪ হাজার ৪৭৬ জনের মৃত্যু, আক্রান্ত ২ লাখ ০৩ হাজার ৬ শত ০৮। ফ্রান্সে ৪ হাজার ৩২ জনের মৃত্যু, আক্রান্ত... ৫৬ হাজার ৯ শত ৮৯ এবং চীনের মূল ভূখন্ডে ৩ হাজার ৩১২ জনের মৃত্যু, আক্রান্ত ৮১ হাজার ৫ শত ৫৪ জন। মঙ্গলবারের পর থেকে কঙ্গো,ওমান, স্লোভাকিয়া, বোতসোয়ানা, সেনেগাল ও এলসালভাদরে করোনাভাইরাসে একজন করে মৃত্যুর খবর পাওয়া গেছে।  

ইউরোপে মোট মৃত্যু সংখ্যা ৩৩হাজার ২ শত ৪৫ জন এবং মোট আক্রান্ত ৪ লাখ ৯০ হাজার ৪ শত ৮৪ জন। যুক্তরাষ্ট্র ও কানাডায় মোট মৃত্যু ৪ হাজার ৫ শত ৮৭ জন, আক্রান্ত ২ লাখ ১৩ হাজার ১ শত ৩৪ জন। এশিয়ায় মৃত্যু ৩ হাজার ৯ শত ৪২ জন, আক্রান্ত ১ লাখ ১০ হাজার ৫ শত ৭০ জন।

মধ্যপ্রাচ্যে মৃত্যু ৩ হাজার ১ শত ৬০ জন, আক্রান্ত ৫৯ হাজার ৫ শত ৪১ জন। লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান দেশগুলোতে মৃত্যু ৫৩৮, আক্রান্ত ২০ হাজার ৮৩ জন। আফ্রিকায় মৃত্যু ২২৩ জন, আক্রান্ত ৬ হাজার ১৯৮জন। ওসেনিয়ায় মৃত্যু ২৪ জন,আক্রান্ত হয়েছে ৫হাজার ৫৭৯ জন।

বাংলাদেশে করোনা ভাইরাস নিয়ে তেমন কোনো সচেতনতা ছিল না। আর সেই বাংলাদেশের মানুষ আজ করোনায় গৃহবন্দী! গত ৮ মার্চ দেশে প্রথমবারের মতো করোনা রোগী শনাক্তের পর ভাইরাসটি ছড়িয়ে পড়া ঠেকাতে সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।  

বাংলাদেশে গত মঙ্গলবার পর্যন্ত সারাদেশে ৫১ জন করোনা রোগী শনাক্ত করেছে সরকার। যাদের মধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে, ১৯ জন পুরোপুরি সুস্থ হয়েছেন এবং অন্যরা চিকিৎসাধীন রয়েছেন।




মন্তব্য

মন্তব্য করুন