English
সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০
...

ভারতে আবারো ভেঙে পড়ল যুদ্ধবিমান মিগ-২৯

ভারতীয় বিমান মিগ- ২৯

ঢাকা, ৮ মে ২০২০, শুক্রবারঃ ভারতে আবারো ভেঙে পড়লো বিমান বাহিনীর মিগ-২৯ যুদ্ধবিমান। আজ মহড়া চলাকালে ইন্টারসেপ্টর মিগ-২৯ নামের এ যুদ্ধবিমানটি পাঞ্জাবের জলন্ধর এলাকায় শস্যক্ষেতের মধ্যে ভেঙে পড়ে। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি এবং বিমান চালক নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হন।

গত বৃহস্পতিবার ভারতীয় বিমান বাহিনীর একটি আধুনিক হেলিকপ্টার এমআই-১৭ গন্তব্যে পৌঁছনোর আগেই খারাপ আবহাওয়া ও যান্ত্রিক ত্রুটির কারণে সিকিমের একটি মাঠে জরুরি অবতরণে বাধ্য হয়।

এতে বিমান বাহিনীর ৬ জন কর্মীই সৌভাগ্যবশত: নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হন, যদিও একজন সামান্য আহত হন। তবে, হেলিকপ্টারটি জরুরি অবতরণের ফলে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়। সেই রেশ কাটতে না কাটতেই আবার এই দুর্ঘটনার কবলে পড়ল যুদ্ধবিমান মিগ-২৯। 

ভারতের বিমান বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে যে, সকালে যান্ত্রিক গোলযোগের কারণে মিগ-২৯ বিমানটি ভেঙে পড়ে। তবে বিমান চালকের কোনও ক্ষতি হয়নি। তাঁকে ইতিমধ্যেই বিমান বাহিনীর একটি বিশেষ চপার উদ্ধার করে নিয়ে গিয়েছে।" উল্লেখ্য, ইতিপূর্বে বেশ কয়েকবার ভারতে রাশিয়ার তৈরী এই... মিগ-২৯ যুদ্ধ বিমান যান্ত্রিক ত্রুটির কারনে ভেংঙে পড়ে।

ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধবিমান বহরের শক্তির মধ্যে অন্যতম হল স্তম্ভ এই মিগ-২৯ যুদ্ধবিমান। ১৯৯৯সালে সংঘটিত কারগিল যুদ্ধের সময় এ যুদ্ধবিমানটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

সাধারণত অত্যন্ত বিপদজনক পরিস্থিতিতেও দারুন নিশানায় বিপরীত দিক থেকে আসা শত্রুপক্ষের বিমানকে ধ্বংস করতে মিগ-২৯ যুদ্ধবিমান টি ব্যবহার করা হয়। বোম্বিং মিশনে যাওয়া অন্য জেট প্লেনের এসকর্ট হিসেবেও ব্যবহৃত হয় এটি।

বর্তমানে ভারতীয় বিমানবাহিনীর কাছে ৬০ টিরও বেশি মিগ-২৯ বিমান রয়েছে। আর তাই একে মাল্টি রোড রেটে রূপান্তরিত করার জন্য উন্নত এভিনিক্স এবং আরও ভালো অস্ত্রের সাহায্যে ঢেলে সাজানোর কাজ চলছে। যাতে মিগ-২৯ এয়ার-টু-এয়ার এবং এয়ার-টু-গ্রাউন্ড মিশনে সমানভাবে সফল হতে পারে এমন ভাবে আপগ্রেডও করা হয়েছে।

তবে এই বিমান বেশ পুরনো হওয়ায় কোনও কোনও ক্ষেত্রে কিছু যান্ত্রিক গোলযোগ পরিলক্ষিত হচ্ছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এই দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দিয়েছে।




মন্তব্য

মন্তব্য করুন