English
সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০
...

স্বরাষ্ট্র মন্ত্রানালয়ের অস্ত্র জমাদানের নির্দেশ

স্বরাষ্ট্র মন্ত্রানালয়ের অস্ত্র জমাদানের নির্দেশ

স্বরাষ্ট্র মন্ত্রানালয়ের অস্ত্র জমাদানের নির্দেশ:

আগামি ২৪ ডিসেম্বরের মধ্যে লাইসেন্সধারী সব অস্ত্র জমা দিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার বিকেলে রাষ্ট্রপতি আবদুল হামিদের আদেশক্রমে জননিরাপত্তা বিভাগের উপসচিব আবদুল জলিল এই আদেশ জারি করেন। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের সুবিধার্থে সব ধরনের বৈধ আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট থানা/ট্রেজারিতে জমা দেওয়ার প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

জমাকৃত অস্ত্র আগামী ৬ জানুয়ারি  ২০১৯ পর্যন্ত সরকারী তত্ত্বাবধানে গচ্ছিত থাকবে। কেহ এই আদেশ অমান্য করলে আইনানুগ... ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে এই আদেশ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী, সরকারি কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সব বাহিনীর সদস্যদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। এছাড়া বিভিন্ন সরকারি, আধা সরকারি এবং বেসরকারি দফতর, আর্থিক ও অন্যান্য প্রতিষ্ঠান এবং স্থাপনাসমূহে নিয়োজিত নিরাপত্তাকর্মীরা এই আদেশের আওতামুক্ত থাকবেন।

উল্লেখ্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলতে সংবিধানের ১৫২ নম্বর অনুচ্ছেদে বর্ণিত ‘শৃঙ্খলা বাহিনী’ বলতে স্থল, নৌ ও বিমান বাহিনী; পুলিশ বাহিনী এবং আইনের দ্বারা সংজ্ঞার অর্থের অন্তর্গত বলে ঘোষিত যেকোনো শৃঙ্খলা বাহিনীকে বোঝানো হয়েছে।





মন্তব্য

মন্তব্য করুন