English
রবিবার ০৫ ফেব্রয়ারি ২০২৩
...

ইউক্রেনের প্রতিরক্ষায় ৬ কোটি ডলার দিবে যুক্তরাজ্য

ঋষি সুনাক ও ভােলোদিমির জেলেনস্কি-ছবি: এএফপি

ঢাকা, ২০ নভেম্বর, ২০২২, রবিবারঃ প্রথমবারের মতো ইউক্রেন সফর করেছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। সফরে ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থায় সহায়তার জন্য ৫০ মিলিয়ন ইউরো দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

গত ১৯ নভেম্বর শনিবার,যুক্তরাজ্যের নবনির্বার্চিত প্রধানমন্ত্রী প্রথমবার ইউক্রেন সফরে যান। বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ঋষি সুনাক জানান, "ইউক্রেনের জন্য তিনি গভীরভাবে মর্মাহত। যুদ্ধের প্রথম দিন থেকেই ইউক্রেন ও যুক্তরাজ্য পরস্পরের শক্তিশালী মিত্র।  এসময় যুক্তরাজ্য সব সময় ইউক্রেনের পাশে আছে বলেও আশ্বস্ত করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী।" 

সফর শেষে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী টুইটারে লেখেন, "স্বাধীনতার জন্য লড়াইয়ের অর্থ কী, তা যুক্তরাজ্য বোঝে। আমরা পুরোপুরি ইউক্রেনের সঙ্গে আছি।" ৫০ মিলিয়ন ইউরোর প্রতিরক্ষা এ সহায়তার মধ্যে রয়েছে ১২৫টি বিমানবিধ্বংসী অস্ত্র ও উচ্চ প্রযুক্তির রাডার এবং অ্যান্টি-ড্রোন ইলেকট্রনিক সরঞ্জাম।

নতুন সহায়তা প্যাকেজ ঘোষণার প্রসঙ্গে তিনি বলেন, "রুশ সেনাবাহিনী যখন স্থলভাগে পিছিয়ে পড়ছে, তখন তারা আকাশ থেকে... নৃশংস গোলাবর্ষণ করছে। নতুন এই সহায়তায় ড্রোন হামলা প্রতিহত করার মতো অ্যান্টি-এয়ারক্রাফট গান এবং রাডারের মতো প্রযুক্তি থাকবে।"

ওপরদিকে টুইটার পোস্টে জেলেনস্কি বলেন, "আপনাদের মতো বন্ধুদের পাশে পেয়ে আমরা জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে উঠেছি।" উল্লেখ্য, গত মাস থেকে দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে রাশিয়া হামলা বাড়িয়েছে।এতে ইউক্রেনের জ্বালানিব্যবস্থার প্রায় অর্ধেকই অচল হয়ে পড়েছে এবং দেশজুড়ে বিদ্যুৎবিহীন পরিস্থিতি তৈরি হয়েছে।

কিয়েভ বলছে, "রাশিয়া ইউক্রেনে ইরানের তৈরি ড্রোনও ব্যবহার করছে। এমন অবস্থায় পশ্চিমা বিশ্বের কাছ থেকে আকাশ প্রতিরক্ষা সহযোগিতা চাইছে ইউক্রেন।" গত সেপ্টেম্বরের শেষ থেকে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের বড় ধরনের অগ্রগতি দেখিয়েছে।

দেশটির পূর্ব ও দক্ষিণ দিকের এলাকাগুলোর পুনর্দখল নিতে পেরেছে তারা। রুশ বাহিনী খেরসন শহরের নিয়ন্ত্রণ নেওয়ার প্রায় আট মাস পর গত সপ্তাহে ইউক্রেনীয় বাহিনী শহরটি পুনর্দখল করেছে। এমন পরিস্থিতিতে রুশ বাহিনী তাদের আপদকালীন মজুত সেনাদের তলব করতে বাধ্য হয়েছে।




মন্তব্য

মন্তব্য করুন