English
রবিবার ০৫ ফেব্রয়ারি ২০২৩
...

পোল্যান্ডে হামলায় জরুরি বৈঠকে ন্যাটো ও জি-৭

ফাইল ছবি

ঢাকা, ১৬ নভেম্বর, ২০২২,বুধবারঃ পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলার পর জরুরি মিটিং ডেকেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো ও শিল্পোন্নত গণতান্ত্রিক দেশগুলোর জোট জি-৭।

বুধবার জাপান সরকারের উদ্বৃতি দিয়ে সংবাদ সংস্থা কিয়োডো এক প্রতিবেদনে এ কথা জানায়।  জি-২০ সম্মেলনে অংশগ্রহণ করায় বিশ্ব নেতারা এখন ইন্দোনেশিয়ার বালিতে অবস্থান করছেন। সেখানে রয়েছে জি-৭ ভুক্ত দেশের নেতারাও। জি-৭ ভুক্ত দেশগুলো হলো- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

ইউক্রেন সীমান্তের কাছে মঙ্গলবার পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলায় দু’জন নিহত হয়েছেন। ক্ষেপণাস্ত্রগুলো রাশিয়ার নির্মিত হলেও কোন পক্ষ তা নিক্ষেপ করেছে, তা... নিয়ে দ্বিধা সৃষ্টি হয়েছে। ইউক্রেন এই ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে দায়ভার রাশিয়ার ওপর চাপিয়ে দিচ্ছে বলে যে কথা ওঠেছে, ইউক্রেন তাকে ষড়যন্ত্রমূলক হিসেবে অভিহিত করেছে। অন্যদিকে রাশিয়াই যদি এই ক্ষেপণাস্ত্র হামলা করে থাকে, তবে যুদ্ধ ব্যাপক পরিসরে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এক প্রতিবেদনে বলা হয়, "বিস্ফোরণের বিষয়ে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে কথা বলেছেন জানিয়ে টুইট করেছেন ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ।' ন্যাটোপ্রধান আরও বলেন, "নিহতদের প্রতি আমি সমবেদনা জানাচ্ছি। ন্যাটো পরিস্থিতি পর্যবেক্ষণ এবং মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠভাবে পরামর্শ করছে। সব তথ্যের সত্যতা প্রতিষ্ঠিত হওয়াটা গুরুত্বপূর্ণ।"




মন্তব্য

মন্তব্য করুন